Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সউদীতে আবারো বিস্ফোরকভর্তি ড্রোন হামলার চেষ্টা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ১০:২৬ এএম

সউদী আরবে আবারও দুটি বিস্ফোরকভর্তি ড্রোন দিয়ে হামলার চেষ্টা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। গতকাল বৃহস্পতিবার (১ এপ্রিল) দেশটির দক্ষিণাঞ্চলীয় খামসি মুশাইত শহর লক্ষ্য করে এই হামলার চেষ্টা চালানো হয়। তবে ড্রোনগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই সেগুলো ধ্বংস করে দেওয়া হয়েছে বলে দাবি করেছে সউদী নেতৃত্বাধীন সামরিক জোট। খবর রয়টার্সের।
তবে আসলেই এ হামলা চালানো হয়েছে কিনা সে বিষয়ে মুখ খোলেনি সউদী নেতৃত্বাধীন সামরিক জোট। এর আগে, গতকাল হুথিদের সাথে রাজনৈতিক সমঝোতার প্রস্তাব দেয় সউদী কর্তৃপক্ষ। এরপরেই এ হামলা চালানোর দাবি উঠে এলো।
রয়টার্স আরও জানিয়েছে, হুথিদের প্রধান আলোচক বলেছেন, সউদী সমঝোতা প্রস্তাব তাদের চাহিদার সাথে সঙ্গতিপূর্ণ নয়। কারণ এতে আকাশ ও সমুদ্রপথে চলমান নিষেধাজ্ঞা সম্পূর্ণ বাতিলের কথা বলা হয়নি।
সউদী প্রস্তাবে বলা হয়েছিল, যুদ্ধবিরতি করা হবে। এছাড়া সানা বিমানবন্দরের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। একইসঙ্গে হোদেইদাহ বন্দরের মাধ্যমে হুথিদের জ্বালানি এবং খাদ্য আমদানির সুযোগ দেওয়া হবে।
২০১৫ সাল থেকে সউদী নেতৃত্বাধীন জোটের সঙ্গে যুদ্ধ করছে ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা। তারা ইয়েমেনের রাজধানী সানা ও অন্যতম প্রধান শহর হোদেইদাহসহ উত্তর ইয়েমেন দখল করে আছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ