Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

টানা নয় দিন লেনদেন বন্ধ থাকবে ডিএসইতে

প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আসন্ন ঈদুল আজহা ঘিরে টানা নয় দিন লেনদেন বন্ধ থাকবে। গতকাল মঙ্গলবার ডিএসইর পরিচালনা পর্ষদের ৮৩৭তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী ১২ থেকে ১৪ সেপ্টেম্বর সরকারি ছুটি। এর সঙ্গে গত সোমবার মন্ত্রিপরিষদ সভায় সরকারের নির্বাহী আদেশে ১১ সেপ্টেম্বর শর্তসাপেক্ষে ছুটি অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিএসই অতিরিক্ত ১৫ সেপ্টেম্বর কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে ও পরে দুদিন করে সাপ্তাহিক ছুটি।
সব মিলিয়ে টানা নয় দিন বন্ধ থাকবে পুঁজিবাজার। একই সঙ্গে আগামী ২৪ সেপ্টেম্বর (শনিবার) ডিএসইর লেনদেন ও দাফতরিক কার্যক্রম যথারীতি চালু থাকবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও এর আগে ৮৩৬তম পর্ষদ সভায় সরকারি ছুটির সঙ্গে মিল রেখে ডিএসই ছুটি ঘোষণা করবে বলে সিদ্ধান্ত নিয়েছিল। সে সিদ্ধান্ত থেকে সড়ে এসেছে ডিএসই। এদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ছুটির বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। তবে সিএসই বরাবরই ডিএসইর সঙ্গে মিল রেখেই ছুটি ঘোষণা করে।
ডিএসই জানিয়েছে, টানা নয় দিন ছুটির পরে আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ডিএসইতে লেনদেন এবং দাফতরিক কার্যক্রম যথারীতি চলবে।
এদিকে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় বাজারে বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৪৯৮ কোটি টাকা। বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৯৪ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক ৪ দশমিক শূন্য ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।
বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৮ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ২৩ কোটি টাকা বেশি। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৭৫ কোটি টাকা। ডিএসইতে মোট ৩২০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৫৪টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির শেয়ার দর। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৫১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬০০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ৫ পয়েন্ট কমে এক হাজার ৫২ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৬২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮০৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৮২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১২৫ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ৯৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে টাকা অংকে লেনদেন হয়েছে ২৬ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে বেড়েছে ১২৮টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টানা নয় দিন লেনদেন বন্ধ থাকবে ডিএসইতে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ