Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বলেশ্বর নদে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ

প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা : দেরিতে হলেও বলেশ্বর নদে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ। ইলিশের ভরা মৌসুমে পর্যাপ্ত ইলিশ ধরা পড়ায় আনন্দ বইছে জেলে পাড়ায়। দীর্ঘদিন ধরে ইলিশের দেখা না পাওয়ায় অলস সময় কাটানোর পর ইলিশ কেনা-বেচায় ফের জমজমাট হয়ে উঠছে আড়তগুলো। স্থানীয় চাহিদা মিটিয়ে জেলেদের আহরণকৃত মাছ চলে যাচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা শহরে। ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়লেও বাজারে ইলিশের মূল্য তেমন কমেনি।
বলেশ্বর নদ তীরবর্তী জেলে সাইদুল তালুকদার জানান, গত কয়েক মাস ধরে ইলিশের দেখা মেলেনি। এতে ঋণের দায় ও আড়তদারের দাদন নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। এখন জাল ফেললেই মিলছে মাঝারি ও বড় সাইজের রুপালি ইলিশ। পর্যাপ্ত ইলিশ ধরা পড়ায় ঋণের বোঝা হয়তো কিছুটা কমানো সম্ভব হবে।
বড়মাছুয়ার জেলে মিলন জানান, জালে ইলিশ বেশি ধরা পরলেও বেশি লাভবান হচ্ছেন আড়তদাররা। জেলেরা আড়তদারদের কাছ থেকে দাদন নেওয়ায় কম মূলে ইলিশ বিক্রি করতে বাধ্য হচ্ছে।
ইলিশ আড়তদার ফারুক জানান, সামনে ঈদুল আজহা থাকায় মাছের প্রতি ক্রেতাদের চাহিদা তুলনামূলক কম। তাই বড় ইলিশ পাইকারী প্রতি কেজি ৫শ’ থেকে ৭শ’ ও ছোট ইলিশ (জাটকা) ২শ’ টাকা দরে বিক্রি হচ্ছে।
এ ব্যপারে উপজেলা মৎস্য কর্মকর্তা ইকবাল হোসেন জানান, বৃষ্টিপাতের ফলে নদীর পানি ও গভীরতা বৃদ্ধি পাওয়ায় সাগর থেকে ইলিশ নদীতে আসছে। এ কারণে জেলেদের জালে প্রচুর রুপালি ইলিশ ধরা পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলেশ্বর নদে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ