Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

১ জানুয়ারি নতুন বই পাবে ৪ কোটি ২৬ লাখ শিক্ষার্থী

প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রতিবছরের মতো এবারও ১ জানুয়ারি বই উৎসব পালন করবে শিক্ষা মন্ত্রণালয়। নতুন বছরে ৪ কোটি ২৬ লাখ শিক্ষার্থীর হাতে ৩৬ কোটি ২২ লাখ বই তুলে দেবে সরকার। ইতোমধ্যে ৫ কোটি বই পৌঁছে গেছে দেশের বিভিন্ন উপজেলা ও জেলা পর্যায়ে। অবশিষ্ট বইও নির্দিষ্ট সময়ে পৌছে যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল (বুধবার) রাজধানীর মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) পরিদর্শনকালে কর্মকর্তাদের সাথে বৈঠকে সার্বিক কার্যক্রম পর্যালোচনার পর তিনি একথা বলেন। এসময় মন্ত্রী বলেন, আগামী বছরের প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বিনামূল্যের পাঠ্যপুস্তক ছাপানো ও উপজেলা পর্যায়ে পৌঁছানোর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে এবং বরাবরের মতো এবারও আগামী ১ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব দিবসে সারা দেশের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া সম্ভব হবে।
নাহিদ বলেন, ২০১৭ সালের প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি ও সমমানের স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ কোটি ২৬ লাখ ৩৬ হাজার শিক্ষার্থীর জন্য প্রয়োজনীয় ৩৬ কোটি ২২ লাখ ৩৪ হাজার বিনামূল্যের পাঠ্যপুস্তকের মধ্যে ৫ কোটি বই ইতোমধ্যে উপজেলা পর্যায়ে পৌঁছানো সম্ভব হয়েছে। অবশিষ্ট বই ছাপানো, বাঁধাই ও তৃণমূল পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছানোর কাজও যথাসময়ে সম্পন্ন হবে।
শিক্ষামন্ত্রী আরও জানান, আগামী ১ জানুয়ারি সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব দিবসে প্রথমবারের মতো ৫টি উপজাতীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষায় প্রাক-প্রাথমিকের বিনামূল্যের পাঠ্যপুস্তক দেওয়া হবে। একইসাথে প্রথমবারের মতো দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিনামূল্যে ব্রেইল পাঠ্যপুস্তক দেওয়া হবে। এছাড়া শিক্ষকদের শ্রেণিশিক্ষা কার্যক্রমে সহায়তা প্রদানের জন্য বিষয়ভিত্তিক শিক্ষক নির্দেশিকাও দেওয়া হবে। এর আগে, এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা এবং কর্মকর্তাদের সাথে বৈঠকে শিক্ষামন্ত্রী পাঠ্যবই ছাপানো এবং উপজেলায় পাঠানোর সার্বিক কার্যক্রম পর্যালোচনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১ জানুয়ারি নতুন বই পাবে ৪ কোটি ২৬ লাখ শিক্ষার্থী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ