Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

চলতি বছরই এমএনপি সেবা

প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মোবাইল ফোন গ্রাহকদের সিম নম্বর অপরিবর্তিত রেখে সকল অপারেটরের সেবা গ্রহণের সুযোগ দিতে চলতি বছরেই চালু হচ্ছে মোবাইল নাম্বার পোর্টেবিলিটি (এমএনপি) সেবা। অপারেটর বদলের এই সুযোগ তৈরির জন্য অপারেটর নিয়োগে নিলাম হবে আগামী ২৮ সেপ্টেম্বর। নিলামে অংশগ্রহণ করবে ৫ বিদেশি প্রতিষ্ঠান। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) পক্ষ থেকে জানানো হয়, মোবাইল ফোন অপারেটরের সেবা ও মান নিয়ে অসন্তুষ্ট গ্রাহকদের জন্য সুখবর দিচ্ছে কমিশন। যারা বিদ্যমান অপারেটরের সেবার মান নিয়ে বিরক্ত হলেও কেবল নাম্বার পরিবর্তন হয়ে যাবে এই কারণে অপারেটর পরিবর্তন করতে পারছিলেন না তাদের জন্য নতুন সেবা চালু করতে যাচ্ছে বিটিআরসি। এর ফলে আগের নম্বর ঠিক রেখেই যে কোনো মোবাইল ফোন অপারেটরের সেবা নিতে পারবেন গ্রাহকরা। অপারেটর নিলাম এবং প্রয়োজনীয় কাজ শেষে চলতি বছরেই এই সেবা চালু করা হবে বলে জানিয়েছেন বিটিআরসি’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।
কমিশন সূত্রে জানা যায়, এমএনপি সেবায় অপারেটর নিয়োগের জন্য নিলামে অংশ গ্রহণের যোগ্য ৫টি প্রতিষ্ঠানের নাম জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। পাঁচটি প্রতিষ্ঠানটি বিদেশী। এর মধ্যে পোল্যান্ডের টিফোরবি এসপি জেড ও এর সহযোগী প্রতিষ্ঠান রিভ নাম্বার লিমিটেড, লিথুনিয়ার মিডিয়া ফোনের সহযোগী প্রতিষ্ঠান গ্রীনটেক ইন্টারন্যাশনাল লিমিটেড, স্লোভেনিয়ার টেলিটেক ডিও ও এর সহযোগী প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন বিডি টেলিটেক কনসোর্টিয়াম লিমিটেড, ব্রাজিলের ক্লিয়ার টেকের সহযোগী প্রতিষ্ঠান ব্রাজিল বাংলাদেশ কনসোর্টিয়াম এবং নরওয়ের সাইসটর গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান রুটস্ ইনফোটেক লিমিটেড। নিলামের মাধ্যমে এই প্রতিষ্ঠানগুলো মধ্য থেকে যে কোনো একটি প্রতিষ্ঠান এমএনপি সেবা প্রদানের জন্য নির্বাচিত হবে। আগামী ২৮ আগস্ট এমএনপি অপারেটর নিয়োগের জন্য নিলাম অনুষ্ঠিত হবে। বিটিআরসি সূত্রে জানা যায়, এই সেবা প্রদানের লাইসেন্স পাওয়ার জন্য মোট ১৮টি প্রতিষ্ঠান আগ্রহ প্রকাশ করে আবেদনপত্র সংগ্রহ করে। এর মধ্যে ৬টি প্রতিষ্ঠান তাদের আবেদন বিটিআরসিতে জমা দিয়েছে। এর একটি ছাড়া বাকি পাঁচটি প্রতিষ্ঠানকে যোগ্য হবে ঘোষণা করেছি কমিশন। এই প্রতিষ্ঠানগুলোই নিলামে অংশগ্রহণ করবে।
গত ১৪ জুন বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেছিলেন, নিলাম প্রক্রিয়া শেষ হওয়ার পর লাইসেন্স হস্তান্তর করে এ বছর সেবা চালু করা যাবে বলে তারা আশা করছেন। সেবায় সন্তুষ্ট না হলেও এখন অনেকে নম্বর পরিবর্তনের ঝক্কিতে যেতে চান না বলে অপারেটর বদলান না। এমএনপি চালু হলে তারা নম্বর ঠিক রেখেই অন্য অপারেটরে যাওয়ার সুযোগ পাবেন। এর আগে বহু প্রতীক্ষিত এই সুযোগ তৈরির জন্য গতবছরের ২ ডিসেম্বর এমএনপি নীতিমালায় অনুমোদন দেয় অর্থ মন্ত্রণালয়। মোবাইল ফোন নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের কাজ কারা পাবে, সেই প্রক্রিয়া ‘স্বচ্ছ’ করতে কয়েকটি মূল্যায়ন মানদ- যুক্ত করে গত জানুয়ারিতে এমএনপি নীতিমালার সংশোধিত খসড়া চূড়ান্ত করে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানোর পর মে মাসে তা চূড়ান্ত অনুমোদন পায়।
বিটিআরসি সূত্রে জানা যায়, এমএনপি সুবিধা দিতে অপারেটরা গ্রাহকদের কাছ থেকে ৩০ টাকা নিতে পারবে। একবার এমএনপি সুবিধা নেওয়ার পর গ্রাহক আবার নতুন কোনো অপারেটরে যেতে চাইলে তাকে ৯০ দিন অপেক্ষা করতে হবে। বর্তমানে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশ ছাড়াও প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানে মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি পরিষেবা চালু রয়েছে। নিলাম প্রক্রিয়ার বিষয়ে জানা যায়, নিলাম প্রক্রিয়ায় আবেদন ফি এক লাখ টাকা, বিড আর্নেস্ট মানি ১০ লাখ টাকা, নিলামের ভিত্তি মূল্য এক কোটি টাকা, বার্ষিক লাইসেন্স ফি ২০ লাখ টাকা, রাজস্ব ভাগাভাগি বাবদ প্রথম বছর শূন্য শতাংশ এবং দ্বিতীয় বছর থেকে ৫ দশমিক ৫ শতাংশ এবং ব্যাংক গ্যারান্টি বাবদ এক কোটি টাকা দিতে হবে। প্রাথমিকভাবে একটি প্রতিষ্ঠানকে এই লাইসেন্স দেওয়া হবে জানিয়ে চেয়ারম্যান বলেন, এর মেয়াদ হবে ১৫ বছর। পরে সরকারের অনুমোদন সাপেক্ষে পাঁচ বছরের জন্য নবায়ন করা যাবে। ভবিষ্যতে প্রয়োজন অনুযায়ী আরও লাইসেন্স দেওয়া হতে পারে বলেও শাহজাহান মাহমুদ জানান। যে প্রতিষ্ঠান লাইসেন্স পাবে তার ১৮০ দিনের মধ্যে দেশের মোট মোবাইল ব্যবহারকারীর এক শতাংশকে, এক বছরের মধ্যে পাঁচ শতাংশকে এবং পাঁচ বছরের মধ্যে দশ শতাংশকে ‘পোর্টিং ও রাউটিং’ সেবা দিতে হবে। ১৮০ দিনের মধ্যে শর্ত পূরণে ব্যর্থ হলে জমা রাখা ব্যাংক গ্যারান্টি থেকে ৫০ শতাংশ কমিশন কেটে নেবে। নির্ধারিত বাকি সময়ের মধ্যে রোলআউট টার্গেট পূরণে ব্যর্থ হলে অবশিষ্ট ব্যাংক গ্যারান্টি কেটে নিয়ে লাইসেন্স বাতিল করা হবে। লাইসেন্স দেওয়া হবে নিলামের পরবর্তী বিডারকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলতি বছরই এমএনপি সেবা

৮ সেপ্টেম্বর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ