Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আন্দামান সাগরে নিম্নচাপ আরো ঘনীভূত হতে পারে

শফিউল আলম | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

উত্তর আন্দামান সাগর ও এর সংলগ্ন এলাকায় গতকাল শুক্রবার সন্ধ্যা নাগাদ একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। নিম্নচাপটি আরো ঘনীভূত হতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, আন্দামান সাগর ও সংলগ্ন এলাকায় গতকাল একটি লঘুচাপ সৃষ্টি হয়ে একই এলাকায় অবস্থান করছিল। সেটিই পরে উত্তর আন্দামান সাগরে নিম্নচাপরূপে অবস্থান করছে। তবে বাংলাদেশের সমুদ্র বন্দরসমূহে আপাতত ওই নিম্নচাপের প্রভাব তেমন না থাকায় সতর্ক সঙ্কেত দেখানো হচ্ছে না।
এদিকে গতকাল মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহের আরও বিস্তার ঘটেছে। প্রায় সারা দেশে চৈত্রের কাঠফাটা রোদের তাপে, কড়া সূর্যের তেজে টানা তাপদাহ-খরা-অনাবৃষ্টিতে বিপর্যস্ত স্বাভাবিক জীবনযাত্রা। বোরোসহ ফল-ফসল, কৃষি-খামার আবাদ ও উৎপাদনে বিরূপ প্রভাব অব্যাহত রয়েছে। সেচের খরচ বেড়ে কৃষকদের কষ্ট-দুর্ভোগ বৃদ্ধি পেয়েছে। আবার তীব্র তাপদাহের এ সময়ে হঠাৎ করেই যদি কালবৈশাখী ঝড়, বজ্রবৃষ্টি, ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি আঘাত হানে এ নিয়েও চাষিদের কপালে পড়েছে দুশ্চিন্তার ভাঁজ।
করোনাকালে সর্বত্র মৌসুমী রোগব্যাধির প্রকোপ বেড়ে গিয়ে মানুষের ভয়-অস্থিরতা আর বিভ্রান্তির যেন শেষ নেই। গতকাল সর্বোচ্চ পারদ ছিল রাজশাহীতে ৩৮.৯ এবং সর্বনিম্ন সৈয়দপুরে ১৭.৫ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৭ এবং ২৬.৯ ডিগ্রি সে.। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, বি. বাড়ীয়া, কুমিল্লা ও কিশোরগঞ্জ অঞ্চলে এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে।
এদিকে ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাঙ্গামাটি, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া অঞ্চলসহ রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।
চলতি সপ্তাহের পূর্বাভাস
চলতি সপ্তাহের আবহাওয়া বিভাগের কৃষি আবহাওয়া মহাশাখার পূর্বাভাসে (১ থেকে ৭ এপ্রিল) উপ-পরিচালক এস এম মাহমুদুল হক জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণকাল ৬ থেকে ৭ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সময় দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সেইসাথে ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগে এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত এবং বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২৬ সেপ্টেম্বর, ২০২১
১৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ