Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘোষিত লকডাউন নিয়ে নানা প্রশ্ন অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদের

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২১, ৬:৩৯ পিএম

বাংলাদেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ। কাজ করছেন দেশের অগ্রগামী অর্থনৈতিক গবেষণা প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত বিআইডিএস-এ। পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে স্বায়ত্তশাসিত এই প্রতিষ্ঠানে ড. নাজনীন আহমেদ সিনিয়র পর্যায়ে সাতজন গবেষকের একজন। অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ তার ফেসবুক স্ট্যাটাসে তিনি লিখেছেন, সাত দিনের জন্য নাকি লকডাউন দেওয়া হয়েছে। তা নিয়ে মনে কিছু প্রশ্ন এসেছে।

দরিদ্র দিনমজুর খেটে খাওয়া মানুষের জন্য খাদ্য সহায়তার কোনো প্রস্তুতি নেয়া হয়েছে? এই সময়ে বইমেলা কি চালু থাকবে? প্রণোদনার অর্থ যারা লোন নিয়েছেন তারা টাকা ফেরত দেয়ার সময়ে কি কোনো পরিবর্তন আসবে? (কারণ লকডাউনে তাদের ব্যবসা-বাণিজ্যের ক্ষতি হবে)। তার প্রশ্ন রয়েছে আরও। যেমন: লকডাউন এর সময় বিভিন্ন পণ্যের অনলাইন ডেলিভারি কি চালু থাকবে? লক ডাউন হলে বেড়াতে যাওয়া কিংবা গ্রামে চলে যাওয়া ঠেকানোর কোন প্রস্তুতি নেয়া হয়েছে? কৃষিপণ্য সঠিকভাবে সরবরাহের ব্যবস্থা কি নেয়া হয়েছে? এই সময় জরুরি যানবাহন কি চালু থাকবে? কেউ অসুস্থ হলে তার হসপিটালে যাওয়ার জন্য যানবাহন কি পর্যাপ্ত পাওয়া যাবে? আর সবচেয়ে বড় প্রশ্ন হল লকডাউন কার্যকর করার পর্যাপ্ত ব্যবস্থা কী নেয়া হয়েছে? লকডাউন এর সাথে সাথে এইসব বিষয়ে সিদ্ধান্ত আসা জরুরী, নইলে গতবছরের অর্থনৈতিক ধীর গতির প্রভাবে দুর্বল অর্থনীতি বড় রকমের নতুন চ্যালেঞ্জে পড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন নিয়ে প্রশ্ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ