Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

মুশফিকদের শ্রীলঙ্কা সফর নিয়ে ফের অনিশ্চয়তা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

বাংলাদেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের ক্রিকেটীয় সম্পর্ক বেশ দৃঢ়। তবে করোনার কারণে দুই বোর্ডের মধ্যে সমঝোতা হচ্ছে না। দুই ম্যাচের টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ খেলতে গত বছর শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা ছিল টাইগারদের। তার পরিবর্তে আগামী ১২ এপ্রিল দেশ ছাড়ার কথা। তবে শেষ মুহূর্তে এসে এই সফর নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা।

পাকা কথা হয়েছে, সূচিও চূড়ান্ত। ২ ম্যাচ টেস্ট খেলতে আগামী ১২ এপ্রিল লঙ্কাগামী বিমান ধরবে লাল-সবুজের প্রতিনিধিরা। শ্রীলঙ্কা গিয়ে ৩ দিনের একটি প্রস্তুতি ম্যাচের পর দুই টেস্ট মাঠে গড়ানোর কথা আগামী ২১ ও ২৯ এপ্রিল। তবে স¤প্রতি করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় আবার বেঁকে বসেছে শ্রীলঙ্কা। গুঞ্জন আছে ৭ দিনের কোয়েরেন্টিনের জায়গায় ১৪ দিনের প্রস্তাব দিয়েছে তারা।
সফর সূচি চ‚ড়ান্ত হলেও করোনার বর্তমান পরিস্থিতি আর আসন্ন লকডাউনের পর খেলোয়াড়দের সঙ্গে ফের আলোচনায় বসবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। গতকাল বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন গণমাধ্যমকে এ কথা বলেন। সুজন বলেন, ‘শ্রীলঙ্কা সফর ইস্যুতে আমরা আবার আলোচনায় বসব। কাল (আজ) নিউজিল্যান্ড থেকে দেশে ফিরবে দল। এরপর খেলোয়াড়দের সঙ্গে আলাপ-আলোচনা করে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেব।’
শ্রীলঙ্কায় কোয়ারেন্টাইন করলে ১৪ দিনই ঘরবন্দি থাকতে হবে খেলোয়াড়দের। বাইরে বের হওয়া বা অনুশীলনের সুযোগ নেই। নিউজিল্যান্ডে গিয়েও ১৪ দিনের কোয়ারেন্টাইনে ছিলেন তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা। তবে সেখানে ৭ দিন পর অনুশীলনের সুযোগ মিলেছে। তার আগে দলীয়ভাবে না হলেও করোনার পরীক্ষায় নেগেটিভ ফল পেয়ে নির্দিষ্ট সময়ের জন্য মুক্ত বাতাসে বের হতে পেরেছেন খেলোয়াড়রা। শ্রীলঙ্কা সফরে সে সুযোগ নেই।
এই কোয়ারেন্টাইন ইস্যু নিয়েই শ্রীলঙ্কার সঙ্গে দেন দরবার হয়নি বিসিবির। এজন্য গত অক্টোবরে এ সিরিজ হওয়ার কথা থাকলেও খেলতে যায়নি টাইগাররা। পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে এবারের সফর নিয়ে শুধু শঙ্কায় নয়, গোটা সফরই ভেস্তে যাওয়ার উপক্রম।
এদিকে হতাশাময় নিউজিল্যান্ড সফর শেষ করে আজ দেশে ফিরছে বাংলাদেশ ক্রিকেট দল। প্রায় দেড়মাসের সফরে তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলে আজ বেলা ১১টায় রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিমদের।
নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের টিম লিডার জালাল ইউনুস জানিয়েছেন, সিঙ্গাপুর এয়ারলাইনসের ফ্লাইটে স্থানীয় সময় ৩ এপ্রিল দিবাগত রাত ১টা ২০ মিনিট যাত্রা শুরু করবেন তারা। বাংলাদেশ সময় তখন ৩ এপ্রিল সন্ধ্যা ৬টা ২০ মিনিট। প্রায় ১৫ ঘণ্টার বেশি সময়ের এ যাত্রা শেষে রোববার বেলা ১১টায় দেশে পৌঁছাবে ক্রিকেট দল। মাঝে যাত্রাবিরতি দেয়া হবে দুবাইয়ে।
আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অন্তর্ভুক্ত সিরিজটিতে কোনো ম্যাচই জিততে পারেনি বাংলাদেশ দল। ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হারের পর, টি-টোয়েন্টি সিরিজেও একই ব্যবধানে হেরেছে তারা। সবমিলিয়ে খালি হাতেই দেশে ফিরছে দল।
একই ফ্লাইটে ফিজিও জুলিয়ান ক্যালেফাতোর ঢাকায় ফেরাটা অবশ্য একটু অন্য রকমই হবে। দক্ষিণ আফ্রিকায় থিতু হওয়া এই ইতালিয়ান নাগরিক যে ফিরছেন পাসপোর্ট ছাড়াই! পারফরম্যান্সের দিক থেকে বাংলাদেশের দুঃস্বপ্নের নিউজিল্যান্ড সফরে তিনি হারিয়েছেন তার পাসপোর্ট।
টাইগারদের হেড কোচ রাসেল ডমিঙ্গো ও ফিল্ডিং কোচ রায়ান কুক দলের সঙ্গে ফিরছেন না। তারা কয়েকটি দিন ছুটি কাটিয়ে দল শ্রীলঙ্কায় টেস্ট সফরে যাওয়ার কয়েক দিন আগে ঢাকায় ফিরবেন।
আবার লঙ্কা সিরিজ নিয়ে অনিশ্চয়তাতো আছেই। তারমধ্যে নিউজিল্যান্ড সফরের মতো এই সিরিজেও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে পাচ্ছে না বাংলাদেশ। কলকাতা নাইট রাইডার্সের হয়ে সেই সময়টায় আইপিএল খেলবেন তিনি। লঙ্কা সফরে থাকছেন না ‘কাটার মাস্টার’ খ্যাত মুস্তাফিজুর রহমানও। তিনিও আইপিএলে থাকবেন, খেলবেন রাজস্থান রয়্যালসের হয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা সফর
আরও পড়ুন