Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

জর্ডানের বাদশাহর সৎভাই প্রিন্স হামজা ‘গৃহবন্দি’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ১১:০৪ এএম

জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সৎভাই প্রিন্স হামজা বিন হুসেইনকে ‘গৃহবন্দি’ করে রাখা হয়েছে। এক ভিডিও বার্তায় তিনি নিজেই এই অভিযোগ করেছেন।

দেশটির শাসন ব্যবস্থার বিরুদ্ধে দুর্নীতি, অদক্ষতা ও নিপীড়নের অভিযোগও করেছেন তিনি। খবর আল-জাজিরা’র।

শনিবার প্রিন্স হামজার এই ভিডিও বার্তাটি প্রকাশ্যে আসে। এর আগে তাকে গ্রেপ্তারের কথা অস্বীকার করে জর্ডানের সেনাবাহিনী।

তবে তারা বলেছে, প্রিন্স হামজাকে ‘কিছু চলাফেরা এবং কর্মকাণ্ড’ বন্ধ করতে বলা হয়েছে, যেগুলোকে জর্ডানের নিরাপত্তা ও স্থিতিশীলতার বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে।

সেনাবাহিনী আরও বলেছে, একজন সাবেক মন্ত্রী, রাজপরিবারের জুনিয়র একজন সদস্য ও অজ্ঞাত অন্যদের বিরুদ্ধে চলমান একটি নিরাপত্তা তদন্তের অংশ হিসেবে প্রিন্স হামজাকে সতর্ক করা হয়েছে।

অবশ্য নিজের আইনজীবীর মাধ্যমে বিবিসিকে দেওয়া এক ভিডিও বার্তায় প্রিন্স হামজা বলেছেন, তিনি কোনো ধরনের ষড়যন্ত্রের সঙ্গে জড়িত নন। তাকে বাইরে যেতে, কারও সঙ্গে কথা বলতে বা দেখা করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন প্রিন্স হামজা।

তিনি আরও বলেন, বাদশাহকে সমালোচনা করা হয়েছে এমন একটি অনুষ্ঠানে যোগ দেওয়ায় তাকে শাস্তি দেওয়া হচ্ছে বলে জানতে পেরেছেন। যদিও ওই সমালোচনার জন্য তাকে অভিযুক্ত করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জর্ডান


আরও
আরও পড়ুন