Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

খাগড়াছড়িতে ‘বিশেষ পর্যটন জোন’ বাতিলের দাবিতে বিক্ষোভ

প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : বিশেষ পর্যটন এলাকা গড়ে তোলার নামে খাগড়াছড়ি জেলার আলুটিলা ও ঝর্ণা টিলায় পাহাড়িদের ভূমি বে-দখলের অপেচেষ্টা করছে সরকার, এমন অভিযোগ এনে পানছড়িতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে স্থানীয় পাহাড়িরা। গতকাল বুধবার বেলা ১১টার দিকে পানছড়ি উপজেলার কলেজ গেইট এলাকায় মুনী মন্দির প্রাঙ্গণে ভূমি রক্ষা কমিটি’র ব্যানারে সমাবেশ করে তারা।
পানছড়ি উপজেলা ভূমি রক্ষা কমিটির সভাপতি ভূমিধর রোয়াজা’র সভাপতিত্বে সমাবেশে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রতœা তঞ্চঙ্গ্যা, ১নং লোগাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রত্যুত্তর চাকমা, বাংলাদেশ মারমা ঐক্য পরিষদের উপদেষ্টা মংশি মারমা ও মৌজা প্রধান অরুণ জয় রোয়াজা অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।
সমাবেশ থেকে বিশেষ পর্যটন জোন গঠনের প্রস্তাব বাতিলের দাবি জানিয়ে বক্তারা বলেন, মাটিরাঙ্গা উপজেলার আলুটিলা ও তৈকাতাং মৌজায় এবং জেলা সদরের গোলাবাড়ি মৌজায় প্রায় ৭শ’ একর পাহাড়ি জমিতে অবৈধভাবে পর্যটন কেন্দ্র নির্মাণের পাঁয়তারা করছে সরকার। প্রস্তাবিত জমিতে বিশেষ পর্যটন জোন গঠন করা হলে জেলার দুটি উপজেলার ৫১৮টি পাহাড়ি পরিবার নিজ জমি ও বাস্তুভিটা থেকে উচ্ছেদের শিকার হবে।
অচিরেই খাগড়াছড়িতে ‘বিশেষ পর্যটন জোন’ গঠনের প্রস্তাব বাতিল করা না হলে আরও কঠিন কর্মসূচি ঘোষণার হুশিয়ারি দেন বক্তারা।
এসময় সমাবেশে আলুটিলা ভূমি রক্ষা কমিটিসহ, স্থানীয় জনপ্রতিনি হেডম্যান ও কার্বারীগণ উপস্থিত ছিলেন। পরে খাগড়াছড়ি-পানছড়ি সড়কে মিছিল করে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাগড়াছড়িতে ‘বিশেষ পর্যটন জোন’ বাতিলের দাবিতে বিক্ষোভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ