Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা ছাড়ার হিড়িক

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ১১:৫৬ এএম

করোনা সংক্রমণের উর্ধ্বগতিতে কঠিন লকডাউন বা কঠোর নিষেধাজ্ঞার মুখোমুখি ঢাকাসহ সারাদেশ। আগামীকাল সোমবার (৫ এপ্রিল) থেকে এ নিষেধাজ্ঞা শুরু হওয়ার কথা। ইতিমধ্যে কঠোর এই নিষেধাজ্ঞা এড়াতে ও কর্মহীন হয়ে আটকা পড়ার ভয়ে ঢাকা ছাড়ছেন অনেকেই।
নিষেধাজ্ঞায় গণপরিবহন বন্ধ হয়ে যাবে- এমন শঙ্কায় শনিবার (৩ এপ্রিল) বিকেলের পর রাজধানীর বিভিন্ন বাস টার্মিনালে দেখা গেছে যাত্রীদের উপচেপড়া ভিড়। বিশেষ করে গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী টার্মিনালের দিকে মানুষের ঢল নামে। মহাখালী বাস টার্মিনালে দেখা যায় টিকিটের জন্য যাত্রীদের দীর্ঘ সারি। রাত পর্যন্ত একই অবস্থা ছিল। এরপর আজ রোববার (৪ এপ্রিল) সকাল হতেই বিভিন্ন টার্মিনালে দেখা গেছে একই অবস্থা। ছিল যাত্রীদের উপচেপড়া ভিড়।
একই অবস্থা সদরঘাট লঞ্চ টার্মিনালেও। শনিবার সন্ধ্যার পর রাজধানী ছেড়ে যাওয়া মানুষের ঢল নামে লঞ্চ টার্মিনালে। শনিবার তুলনামূলক ভিড় কম ছিল কমলাপুর স্টেশনে। আসনের অর্ধেক টিকিট দেওয়া হচ্ছে ট্রেনের। বন্ধ রয়েছে স্ট্যান্ডিং টিকিটও। সে কারণে কমলাপুরে যাত্রী বাড়লেও ভিড়ের চাপ ততোটা তীব্র ছিল না। তবে আজ রোববার সেখানেও উপচে পড়া ভিড় দেখা গেছে। টিকিট নেই জেনেও যাত্রীরা ছুটে আসছেন কমলাপুরে। যেকোনো উপায়ে টিকিট সংগ্রহের চেষ্টা করছেন। কাউন্টারগুলোতে দীর্ঘ লাইন লেগেই আছে সেই ভোর থেকে।
বাস টার্মিনাল, লঞ্চ ও ট্রেন স্টেশনে ভিড় আর গণপরিবহনের ঠাসা অবস্থা থেকে করোনা পরিস্থিতি আরও অবনতির দিকে যাবে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ রোধে সোমবার থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউনের সিদ্ধান্তের কথা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এরপর থেকেই নগরজীবনে একধরনের পরিবর্তন লক্ষ্য করা যায়। অনেকেই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে ব্যস্ত হয়ে পড়েন।
এ ছাড়া লকডাউনে জরুরি খাদ্যবাহী ট্রেন ছাড়া সব প্রকার যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করার সিদ্ধান্ত জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। গত বছরের মতোই লকডাউনে শুধু পণ্যবাহী মালগাড়ি চলবে জানিয়ে তিনি বলেন, প্রজ্ঞাপনে ঠিক যত দিনের জন্য লকডাউন জারি হবে, তত দিনই যাত্রীবাহী ট্রেন চলবে না।
গত বছর করোনা সংক্রমণ মোকাবিলায় ২৫ মার্চ সাধারণ ছুটি শুরু হয়। বন্ধ হয়ে যায় গণপরিবহন। ৬৮ দিন পর ১ জুন থেকে যাত্রীবাহী গাড়ি চলাচল শুরু হয়। বিআরটিএ সূত্র জানিয়েছে, গত বছরের মতো এবারও লকডাউনে সব ধরনের যাত্রীবাহী যান চলাচল বন্ধ থাকবে। তবে পণ্যবাহী যান চলাচল করতে পারবে। পণ্যবাহী যানে যাত্রী বহন নিষিদ্ধ থাকবে।
প্রসঙ্গত, ঢাকার হাসপাতালগুলোতে সরেজমিনে গিয়ে দেখা যায় হাসপাতালগুলোতে বাড়ছে করোনা আক্রান্তদের সংখ্যা। তিল ধারণের ঠাঁই নেই। ফাঁকা নেই কোনো আইসিইউ। প্রবল সংকটের মধ্যে সাধারণ শয্যা পেতেও হিমশিম খাচ্ছেন রোগীরা। পর্যাপ্ত বেড না থাকায় বহু রোগীকে ফিরিয়ে দেয়া হচ্ছে নিয়মিত। হাসপাতালগুলোতে করোনা টেস্ট করাতে আসা রোগীদের দীর্ঘ লাইন।
এ ছাড়া মহামারি আকার ধারণ করা করোনায় দেশে হু হু করে বাড়ছে মৃত্যু ও শনাক্ত। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৫৮ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ২১৩ জনে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৬৮৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৩০ হাজার ২৭৭ জনে।
করোনাভাইরাস নিয়ে শনিবার (৩ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।



 

Show all comments
  • Jack Ali ৪ এপ্রিল, ২০২১, ১২:১২ পিএম says : 0
    O'Allah have mercy of us but not those who are criminal wipe out by corona virus and clean our sacred mother Land so that we can live in peace.
    Total Reply(0) Reply
  • ।।শওকত আকবর।। ৪ এপ্রিল, ২০২১, ১২:৪৯ পিএম says : 0
    মানুষের উপছে পড়া ভীড়।সবার ই এখন চিন্তার ভাজঁ কপালে।গতবছর কত কষ্ট করে জামাই মেয়ে নাতি হুজাইফা গ্রামের বাড়ী এসেছিল।চাকরি বাচঁনোর জন্য মধ্য রোজায় আবার ঢাকা যেতে হয়েছে।এবছর গ্রামে আসবেনা।কত যে চিন্তা তার পরেও তাওয়াক্কালতু আলাল্লা।হে আল্লাহ তুমি সহয়
    Total Reply(0) Reply
  • Hasina ৫ এপ্রিল, ২০২১, ৬:১৯ পিএম says : 0
    Lockdown dia barir ber hoa nishidho kora uchit. Onno shohore ba grame jaoa nishidho kora uchit. Ta na hole shonkromon barbei.
    Total Reply(0) Reply
  • Hasina ৫ এপ্রিল, ২০২১, ৬:১৯ পিএম says : 0
    Lockdown dia barir ber hoa nishidho kora uchit. Onno shohore ba grame jaoa nishidho kora uchit. Ta na hole shonkromon barbei.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ