Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

ইরানে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি হচ্ছেন আসমা

প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর জাতিসংঘের ইরানবিষয়ক মানবাধিকার সংস্থার বিশেষ প্রতিনিধি মনোনীত হচ্ছেন। তিনি আহমদ শহীদের স্থলাভিষিক্ত হবেন। আহমেদ শহীদ টুইটারে এ ঘোষণা দেন।
১৯৫২ সালে জন্মগ্রহণকারী আসমা জাহাঙ্গীর পাকিস্তানের আলোচিত মানবাধিকার কর্মী এবং নারী অধিকারবিষয়ক আইনজ্ঞ। জাতিসংঘের হয়ে তিনি বেশ কয়েক বছর ধরে কাজ করছেন। পাকিস্তানে তিনিই প্রথম নারী যিনি ১৯৮১ সালে ল’ ফার্ম প্রতিষ্ঠা করেছিলেন।
তিনি পাকিস্তানে নারীর অধিকার নিয়ে বহু সংগ্রাম করেছেন। নির্যাতিত ও অবহেলিত নারীদের অধিকার রক্ষায় সোচ্চার হয়েছেন। পাকিস্তানে নারীরা ধর্ষিত হলে, আদালতে তাদের সাক্ষীর কোনো মূল্য থাকত না; কিন্তু আসমা জাহাঙ্গীর সেটি প্রতিষ্ঠিত করেছেন। এখন পাকিস্তানি নারীরা নির্যাতিত হলে তাদের পক্ষে কথা বলা যায়।
মিস জাহাঙ্গীর জেনারেল জিয়াউল হকের সময় কারাবাস করেন এবং জেনারেল পারভেজ মোশাররফের সময় গৃহবন্দি ছিলেন। তিনি ২০১০ সালে পাকিস্তান সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশনের প্রথম নারী সভাপতি নির্বাচিত হন। মানবাধিকার বিষয়ে তার অনেক মূল্যবান গ্রন্থ আছে। সূত্রÑ ওমেন্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ