Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন পণ্যের বাজার তৈরি হলে বিনিয়োগ বাড়বে

প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ বাংলাদেশ ইনভেস্টমেন্ট অ্যান্ড পলিসি সামিট, ২০১৬-এর সেমিনারে বিশেষজ্ঞরা বলেছেন, নতুন পণ্যের বাজার তৈরি হলে বিনিয়োগ বাড়বে, সেইসঙ্গে বাড়বে আয় ও কর্মসংস্থান। রফতানি আয়ে প্রবৃদ্ধির জন্য তৈরি পোশাকের বাইরে নতুন পণ্যবাজার তৈরির পরামর্শ এসেছে গতকালের এক সেমিনারে।
‘অপরচুনিটিজ ফর কমপিটিটিভ ম্যানুফ্যাকচারিং’ শীর্ষক ওই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) স্ট্রাটেজি ম্যানুফ্যাকচারিং, অ্যাগ্রিবিজনেস অ্যান্ড সার্ভিসের প্রধান জেমস এমারি। জেমস এমারি বলেন, বাংলাদেশের জিডিপিতে উৎপাদনশীল খাতে অবদান বাড়ছে; এটা আরো বাড়ানোর সুযোগ রয়েছে। বাংলাদেশ উন্নয়নের যে দর্শন নিয়েছে তা অর্জনে উৎপাদনশীল খাতে বিনিয়োগ বাড়াতে হবে।
বাংলাদেশ চীনা উদ্যোক্তাদের সহজে আকৃষ্ট করতে পারে বলে মনে করেন এ বিনিয়োগ বিশেষজ্ঞ। তিনি বলেন, চীনের শ্রমমূল্য বেড়ে যাওয়ায় ওই দেশটির উদ্যোক্তারা কম শ্রম মূল্যের দেশে বিনিয়োগ করতে চাচ্ছে, এ সুযোগ নিতে পারে বাংলাদেশ।
এ প্রসঙ্গে তিনি ভিয়েতনামের উদহারণ তুলে ধরে বলেন, বিনিয়োগে বহুমুখীকরণের ফলে ভিয়েতনামের রফতানি বেড়েছে। ১৯৯৫ সালে ভিয়েতনামের ৩০ বিলিয়ন ডলার রফতানি করত, যা ২০১৪ সালে এসে ১৪৫ বিলিয়নে দাঁড়িয়েছে। বাংলাদেশও এভাবে এগোতে পারে, কারণ ব্র্যান্ডিংয়ের কাজটা এরই মধ্যে তৈরি পোশাক শিল্প থেকে হয়েছে। উৎপাদনশীল খাতে বিনিয়োগ বাড়লে প্রকৃত আয় বাড়ার পাশাপাশি কর্মসংস্থান বাড়বে বলেও জানান তিনি। এজন্য আগামীতে বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনার কেন্দ্রবিন্দুতে অবকাঠামো উন্নয়ন, বিনিয়োগ অনুক‚ল নীতি প্রণয়ন, শক্তিশালী প্রতিষ্ঠান তৈরি, দক্ষ শ্রমশক্তি সৃষ্টি, কারিগরি ও ব্যবস্থাপনাগত দক্ষতা বাড়ানো এবং সহজ অর্থায়ন ব্যবস্থা (এক্সেস টু ফাইন্যান্স) রাখার পরামর্শ দেন আইএফসির এ কর্মকর্তারা।
তবে এসব ‘বেশ চ্যালেঞ্জিং’ বলেও তার মন্তব্য।
জেমস এমারি মনে করেন, খাদ্য প্রক্রিয়াকরণ, চামড়া, জাহাজ, ইলেকট্রনিক্স, রাসায়নিক, মেশিনারিজ ও বিল্ডিং মেটেরিয়াল খাতে বাংলাদেশের বিনিয়োগের সম্ভাবনা রয়েছে বলে মনে করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নতুন পণ্যের বাজার তৈরি হলে বিনিয়োগ বাড়বে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ