Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভেবেছিলাম টিকায় করোনা চলে যাবে- সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ৮:২২ পিএম

‘টিকা দিলে করোনা চলে যাবে’-এমনটি ভেবেছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। রোববার (৪ এপ্রিল) তৈরি পোশাক মালিকদের সংগঠন- বিজিএমইএ নির্বাচনে ভোট দেয়ার পর সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি।

সালমান এফ রহমান বলেন, ভেবেছিলাম টিকায় করোনা শেষ হয়ে যাবে। কিন্তু ইউরোপ-আমেরিকাসহ সারাবিশ্বে দেখছি দ্বিতীয় দফায় করোনার প্রভাব বেড়েছে। এটি বাড়ায় পোশাক খাত ক্ষতিগ্রস্ত হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চমৎকার পরিবেশে বিজিএমইএ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নতুন কমিটির জন্য বড় চ্যালেঞ্জ হবে করোনা মোকাবিলা করা।

প্রসঙ্গত, সালমান এফ রহমানের কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ভারতের সিরাম ইনস্টিটিউটের ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’ হিসেবে বাংলাদেশে টিকা সরবরাহের কাজ করছে। বাংলাদেশ সরকার সিরাম ইনস্টিটিউট থেকে যে তিন কোটি ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কিনছে, তা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমেই সরবরাহ হচ্ছে। ওই তিন কোটি ডোজের মধ্যে প্রথম চালানে ৫০ লাখ ডোজ হাতে পেয়ে সারাদেশে টিকাদান শুরু করে বাংলাদেশ।

সরকার, সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকোর করা ত্রিপক্ষীয় চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ করে আগামী পাঁচ মাসে আরও আড়াই কোটি ডোজ টিকা দেশে আসার কথা। তবে ভারত সরকার বিভিন্ন দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা রফতানিতে স্থগিতাদেশ দিয়েছে। ফলে বাংলাদেশে টিকার চালান আসা এবং দ্বিতীয় ডোজের প্রয়োগ নিয়ে সংশয় দেখা দিয়েছে। যদিও বাংলাদেশ সরকার বলছে, আপাতত টিকা না এলেও দ্বিতীয় ডোজের টিকার প্রয়োগ নিয়ে কোনো সমস্যা হবে না। আগামী ৮ এপ্রিল থেকে সারাদেশে দ্বিতীয় ডোজের টিকা প্রয়োগ শুরু হবে।

 



 

Show all comments
  • JESMIN ANOWARA ৪ এপ্রিল, ২০২১, ৮:৩৪ পিএম says : 0
    THIS IS THE PROOF FROM YOUR HEART AND SOUL THAT YOU BELIEVE IN VACCINE AND YOU FORGOT ALLAH
    Total Reply(0) Reply
  • Tareq Sabur ৪ এপ্রিল, ২০২১, ১০:২৭ পিএম says : 0
    কিন্তু টিকাগুলোতো মানসম্মত নয়, করোনা কি করে যাবে? এই ভারতীয় টিকা কি আসল জিনিস দিয়ে বানানো নাকি গোমূত্র দিয়ে বানানো তা কি পরীক্ষা করে দেখেছেন আপনারা?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান এফ রহমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ