Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

ইরান-পাকিস্তান সামরিক সম্পর্ক জোরদারে নৌ কমান্ডার পর্যায়ে বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ৮:০০ পিএম

পাকিস্তানের নৌবহরের কমান্ডার অ্যাডমিরাল খান মাহমুদ আসিফ বন্দর আব্বাসে ইরানের নৌবাহিনীর আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল জাফর তাজাক্কুরের সঙ্গে বৈঠক করেছেন। এসময় তারা সামরিক সম্পর্ক জোরদারের উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। -ফার্সনিউজ

এসময় ইরানের নৌবাহিনীর 'অঞ্চল-এক' এর কমান্ডার বলেন, ভাষা ও সংস্কৃতির ক্ষেত্রে দুই দেশের মধ্যে অনেক মিল রয়েছে। এটি দুই দেশের নৌবাহিনীর যৌথ কর্মসূচি বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে। একই সঙ্গে তারা নৌ বাণিজ্যের ওপরও গুরুত্বারোপ করেন। তিনি বলেন, দুই দেশের নৌবাহিনী তথ্য ও জ্ঞান বিনিময়ের লক্ষ্যে যেসব বৈঠক ও প্রশিক্ষণ তৎপরতা চালিয়েছে তা থেকে এ বার্তা স্পষ্ট যে, হরমুজ প্রণালী ও ভারত মহাদেশের উত্তরে কৌশলগত শান্তি ও নিরাপত্তা কেবল এই অঞ্চলের দেশগুলোর মাধ্যমেই নিশ্চিত হওয়া সম্ভব।

এসময় পাকিস্তানের নৌবহরের কমান্ডার অ্যাডমিরাল আসিফ বলেন, নৌবহর আসা-যাওয়ার মধ্যদিয়ে দুই দেশের সম্পর্ক আরও গভীর হচ্ছে। এ ধরনের সফর দুই দেশের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ে সহায়তার পাশাপাশি শক্তি ও সামর্থ্য বৃদ্ধি করছে। গত ৩ এপ্রিল ইরানের বন্দর আব্বাসে নোঙর করে পাকিস্তানের একটি নৌবহর। এতে রয়েছে নৌবাহিনীর দু'টি জাহাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ