Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লকডাউনে চাঙ্গা শেয়ারবাজার

অনলাইনে লেনদেনের পরামর্শ ডিএসই’র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

লকডাউনের খবরে সপ্তাহের প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে বড় পতন হলেও গতকাল সোমবার বড় উত্থানে লেনদেন সম্পন্ন হয়েছে। শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। লকডাউনের ভিতর শেয়ার লেনদেন বাড়াতে নানা পদক্ষেপ নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৮ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৭৭ দশমিক ৪৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬ দশমিক ৫৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৩ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৮২ দশমিক ৭২ পয়েন্টে এবং ১৯৪৪ দশমিক ৬৫ পয়েন্টে। গতকাল ডিএসইতে ২৩৬ কোটি ৬০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৮৪ কোটি ৫৭ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫২১ কোটি ১৭ লাখ টাকার। এদিন ডিএসইতে ৩২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩১টির বা ৭১ দশমিক ৯৬ শতাংশের, শেয়ার দর কমেছে ১৪টির বা ৪ দশমিক ৩৬ শতাংশের এবং ৭৬টির বা ২৩ দশমিক ৬৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫০ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৬৪ দশমিক ৫৯ পয়েন্টে। সিএসইতে সোমবার ১৮৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২২টির দর বেড়েছে, কমেছে ২৭টির আর ৩৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৬ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিকে লকডাউন ঘোষনার পর কেন্দ্রীয় ব্যাংকের ন্যায় লেনদেনের নতুন সময় সূচি নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপন জারির আগে পুঁজিবাজার সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) ও সিএফএ সোসাইটি বাংলাদেশের আয়োজনে এক কর্মশালায় বিএসইসি চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম জানান, লকডাউনের মধ্যেও শেয়ারবাজারে লেনদেন বন্ধ হবে না। ব্যাংকের লেনদেনের সময়ের সঙ্গে সমন্বয় রেখে শেয়ারবাজারে লেনদেন চলবে। প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, শেয়ারবাজারের লেনদেন বন্ধ করলে বিনিয়োগকারীদের পাশাপাশি বাজার ক্ষতিগ্রস্ত হবে তাই শেয়ারবাজারে লেনদেন বন্ধ হবে না।

ডিএসই’র অফিস সময়সূচি পরিবর্তন : সারা দেশে করোনা ভাইরাস পরিস্থিতি’র ভয়াবহতায় বিশেষ সতর্কতার অংশ হিসেব সরকার লকডাউন ঘোষণা করায় ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের লেনদেনের সময়সূচির পরিবর্তনের পাশাপাশি গতকাল ডিএসই পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী অফিস সময়সূচিও পরিবর্তন আনা হয়েছে। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ মঙ্গলবার থেকে থেকে সকাল ৯:০০ টা থেকে ২:৩০ মিনিট পর্যন্ত অফিসের নতুন সময়সূচী নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য, সোমবার থেকেই ডিএসই’র লেনদেনের সময়সূচি সকাল ১০:০০ টা থেকে দুপুর ১২:০০ টা পর্যন্ত করা হয়েছে। এছাড়াও ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ করোনাভাইরাস পরিস্থিতিতে সতর্কতার অংশ হিসেবে বিনিয়োগকারীদের অনলাইন প্লাটফর্মে লেনদেন করার বিষয়ে উৎসাহিত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ