Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

শুল্ক কমানোর দাবি বাজুসের

স্বর্ণ আমদানি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

বর্তমানে স্বর্ণ নীতিমালায় আমদানিতে প্রতি ভরিতে ২ হাজার টাকা শুল্ক দিতে হয়। আসছে বাজেটে এটি এক হাজার টাকা করার দাবি জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি বাজুস। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাজেটে স্বর্ণশিল্পের জন্য বেশ কয়েক দফা দাবি তুলে ধরা হয়েছে।

এর মধ্যে আছে- ভ্যাট ৫ শতাংশের পরিবর্তে কমিয়ে ১ দশমিক ৫ শতাংশ করা। আমদানি জটিলতা নিরসন ও অর্থ সাশ্রয়ে বাংলাদেশ ব্যাংকে গচ্ছিত/রক্ষিত, মীমাংসিত স্বর্ণ নিলামের মাধ্যমে প্রকৃত স্বর্ণ ব্যবসায়ীদের কাছে বিক্রি করা। ২০ বছর এ খাতে বিদেশি বিনিয়োগ নিরুৎসাহিত করা।

উল্লেখ্য, ২০১৮ সালের স্বর্ণ নীতিমালায় ব্যবসায়ীরা আমদানিতে খুব একটা আগ্রহী হয়নি। এখন পর্যন্ত মাত্র ২৫ কেজি স্বর্ণ আমদানি হয়েছে বলে জানা গেছে। ব্যবসায়ীরা বলছেন, দেশে গ্রাহক পর্যায়ে বিক্রিতে ৫ শতাংশ ভ্যাট ব্যবসাবান্ধব নয়। দেশে বর্তমানে ৪ কোটি গ্রাহক আছে, যাদের ৭৫ শতাংশ দেশ থেকে কিনে আর বাকিরা বিদেশ থেকে সোনার অলংকার কিনে থাকেন বলে জানায় বাজুস। বর্তমান করহার বজায় থাকল আগামী ১০ বছর পর বিদেশনির্ভরতা ৪০ শতাংশে পৌঁছাবে বলে আশঙ্কা করছেন তারা।
এখাতে ৩০ লাখ শ্রমিক ও ২০ হাজার ব্যবসায়ী নিয়োজিত বলে দাবি বাজুসের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ