Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের পরে পাকিস্তান যাবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ৬:১০ পিএম

একই সঙ্গে অনেকগুলি লক্ষ্য নিয়ে মঙ্গলবার দু’দিনের সফরে দিল্লি গিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। সেখান থেকে সরাসরি পাকিস্তান সফরে যাবেন তিনি।

লাভরভের এই সফরের উদ্দেশ্য, মহামারি আক্রান্ত বিশ্বে নতুন করে দ্বিপাক্ষিক সম্পর্ক ঝালিয়ে নেয়া। সেই সঙ্গে বহুপাক্ষিক এবং আঞ্চলিক স্তরে দেশগুলোর মধ্যে তৈরি হওয়া দূরত্ব কমিয়ে আনা। পাশাপাশি, চীনের সাথে মধ্যস্থতা করা। গত এক বছরে রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক অনেকটাই খারাপ হয়েছে। এখনও পুরনো মিত্র রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক যে খুব সহজ, এমনটা নয়।

সাম্প্রতিক অতীতে যুক্তরাষ্ট্রের সাথে বিরোধিতার প্রশ্নে চীনের সঙ্গে সম্পর্ক এতটাই মজবুত করেছে রাশিয়া যে তা ভারতের পক্ষে সময়ে সময়ে অস্বস্তির হয়ে উঠেছে। তবে একই সঙ্গে মস্কো-বেইজিং ঘনিষ্ঠতাকে কাজে লাগিয়ে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীনের সাথে থৈরি হওয়া উত্তেজনা প্রশমনের চেষ্টাও করতে দেখা গিয়েছে ভারতকে। মস্কোকে নিয়ে নয়াদিল্লির আরও একটি অস্বস্তির কারণ পাকিস্তান। তাৎপর্যপূর্ণ ভাবে চলতি সফরেও ভারতীয় নেতৃত্বের সঙ্গে কথা সেরে লাভরভ দু’দিনের সফরে সোজা যাবেন ইসলামাবাদ।

সাংবাদিকদের করা প্রশ্নের উত্তরে চীন, আফগানিস্তান প্রশ্নে মতামত জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। তার কথায়, ‘ভারত-চীন সীমান্তে স্বাভাবিক পরিস্থিতি ফেরানোর প্রক্রিয়ার দিকে আমরা নজর রাখছি। দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী ২৫ ফেব্রুয়ারি টেলিফোন-আলোচনায় জট কাটানোর জন্য যে ঐকমত্যে পৌঁছেছেন, তাকেও আমরা স্বাগত জানিয়েছি। দু’দেশের বহুস্তরীয় দ্বিপাক্ষিক মেকানিজমের মাধ্যমে ভারত এবং চীন নিজেরা এই সমস্যা সমাধান করে নেয়ার যে ইচ্ছা দেখিয়েছে, আমরা তাকে সম্মান করি। আশা করব, দ্রুত রাজনৈতিক এবং কূটনৈতিক সমাধান খুঁজে বের করবে তারা।’

আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় মস্কো মার্চের ১৮ তারিখ যে ত্রিদেশীয় সম্মেলন করেছিল, তাতে আমন্ত্রণ জানায়নি ভারতকে। আমেরিকা, চীন এবং পাকিস্তানের বিশেষ প্রতিনিধিদের ডাকা হয়েছিল। বিষয়টি নিয়ে ক্ষোভ রয়েছে নয়াদিল্লির। জানা গিয়েছে মঙ্গলবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে লাভরভের বৈঠকে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পাশাপাশি বিস্তারিত কথা হয়েছে আফগানিস্তান নিয়েও। যুদ্ধবিধ্বস্ত কাবুলের পুনর্নিমানে ভারত যে সক্রিয় সহযোগিতা করতে চায়, জয়শঙ্কর সে কথা জানিয়েছেন। সাংবাদিকদের করা প্রশ্নের উত্তরে লাভরভ বলেছেন, ‘আফগানিস্তানের নিষ্পত্তির প্রশ্নে ভারত একটি গুরুত্বপূর্ণ অংশীদার। অবশ্যই সে দেশের জাতীয় সমন্বয় সাধনে ভারতের যোগ দেয়া প্রয়োজন।’ সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুশ পররাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ