Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৪ কোটি নাগরিককে টিকা দিয়েছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ৭:০৮ পিএম

চীনে গত রোববার পর্যন্ত প্রায় ১৩ কোটি ৯৯ রাখ ৭০ হাজার নাগরিককে কোভিড-১৯ ভ্যাকসিন দেয়া হয়েছে। সোমবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এই তথ্য জানিয়েছে। এর মধ্যে শনিবার থেকে রোববার ২৪ ঘন্টায় প্রায় ৩২ লাখ ৯০ হাজার নাগরিককে ভ্যাকসিন দেয়া হয়েছে।

এর আগে গত শুক্রবার চীনের সিনোভ্যাক বায়োটেক জানায়, কোভিড-১৯ ভ্যাকসিন তৈরির জন্য তাদের তৃতীয় কারখানা প্রস্তুত হয়েছে এবং সেখানে ভ্যাকসিনের উপাদানগুলো প্রচুর পরিমাণে উৎপাদন করা শুরু হয়েছে। এর মাধ্যমে তাদের বার্ষিক উৎপাদন ক্ষমতা প্রায় দ্বিগুণ হয়েছে। সিনোভাকের এক মুখপাত্র বলেছেন, বেইজিংয়ে তৃতীয় কারখানায় করোনাভাইরাস জন্মাবে এমন কোষের চাষ শুরু হয়েছে। এই পদ্ধতিতে তুলনামূলকভাবে দীর্ঘ সময় লাগতে পারে।

সিনোভ্যাক বছরে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদন করতে পারবে বলে ঘোষণা দিয়েছে। তবে তারা কবে নাগাদ এই পরিমাণ উৎপাদন শুরু করবে সে বিষয়ে কিছু জানানো হয়নি। সিনোভ্যাকের তৈরি করোনা ভ্যাকসিনের নাম করোনাভ্যাক। ইতিমধ্যে তারা বিশ্বের বিভিন্ন দেশে ২০ কোটি ডোজ ভ্যাকসিন বিতরণ করেছে বলে জানানো হয়েছে। সংস্থাটি বলেছে যে, বিশ্বব্যাপী প্রায় ১০ কোটি মানুষকে তাদের ভ্যাকসিন প্রদান করা হয়েছে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ