Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

খেলাপি আদায়ে কেন্দ্রীয় ব্যাংকের সেল গঠন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

ঋণ অনিয়মসহ বিভিন্ন কারণে আর্থিক দুরবস্থায় পড়েছে কয়েকটি নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের অবস্থা এতই নাজুক যে, তারা গ্রাহকের ‘এফডিআরের’ টাকা পর্যন্ত ফেরত দিতে পারছে না। ঋণ খেলাপিদের করা রিটের কারণে আটকে আছে প্রতিষ্ঠানগুলোর অনেক টাকা। এসব সমস্যা থেকে উত্তরণের জন্য একাটি স্পেশাল সেল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। যে সেলের নাম দেয়া হয়েছে ‘লিগাল অ্যাফেয়ারস সেল’। মূলত আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের করা মামলা সংক্রান্ত জটিলতা নিয়েই কাজ করবে এ সেল। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের নির্দেশে গত ১ এপ্রিল আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের অধীনে ‘লিগাল অ্যাফেয়ারস সেল’ নামে একটি নতুন সেল গঠন হয়। হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ এর আবকাশিক থেকে একজন যুগ্মপরিচালক, একজন উপপরিচালক, দুইজন সহকারী পরিচালক এবং একজন অফিসারসহ মোট পাঁটটি নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

এ বিষয়ে গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্সেস ডিপার্টমের্ন্ট-১ একটি প্রজ্ঞাপণ জারি করে। মহাব্যবস্থাপক কাজী আকতারুল ইসলাম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপণে বলা হয়েছে, বিশেষ এ সেলের কাজ হবে মামলা সংক্রান্ত সব কেইস উপস্থাপন। প্রয়োজনে সংশ্লিষ্ট শাখার সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় তথ্য ও মতামত সংগ্রহকরণ এবং তদনুযায়ী ব্যবস্থা নেয়া। জরুরি মামলাগুলো চিহ্নিতকরণ এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া। প্রয়োজনীয় ক্ষেত্রে আইনজীবী নিয়োগ দেয়া। নিয়োগকৃত আইনজীবীকে প্রয়োজনীয় সহযোগিতা দেয়া। আইনজীবী কর্তৃক প্রেরিত বিলগুলো যাচাইপূর্বক তা পরিশোধের ব্যবস্থা নেয়া। মামলা সংক্রান্ত ডাটা বেইজ প্রণয়ন, সংরক্ষণ ও নিয়মিত হালনাগাদকরণ।

এছাড়াও সেলের দায়িত্বের মধ্যে রয়েছে- রেজিস্ট্রার অফিস, বাংলাদেশ সুপ্রীম কোর্ট, বিভিন্ন মন্ত্রণালয়সহ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন বিভাগ ও শাখা অফিসের সঙ্গে তথ্যের আদান প্রদান। লিগ্যাল নোটিশের জবাব দেয়া। যেকোন নীতি প্রণয়নে মতামত দেয়ার আগে বা গাইডলাইন ও সার্কুলার প্রণয়নের আগে ভেটিং করণ। আদালতে চলমান মামলাগুলো নিয়মিতভাবে তদারকিকরণ। বিভাগীয় যেকোন প্রয়োজনে আইনগত মতামত দেয়া উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে যেকোন কার্যক্রম নেয়া। চলতি মাসের প্রথম দিন থেকেই এ ব্যবস্থা কার্যকর বলে গণ্য হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেন্দ্রীয় ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ