Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বাদশাহর প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি প্রিন্স হামজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

জর্ডানের প্রাক্তন ক্রাউন প্রিন্স হামজা অবশেষে বাদশাহ আবদুল্লাহর প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দিয়েছেন। অভ্যুত্থান এবং দেশকে অস্থিতিশীল করার চেষ্টার অভিযোগ গৃহবন্দি হওয়ার দু’দিন পর জারি করা এক বিবৃতিতে তিনি একথা জানান। জর্ডানের রয়্যাল প্যালেস সোমবার জানিয়েছে, জর্ডানের রাজ পরিবারের কর্মকর্তারা জানিয়েছেন যে, বাদশাহ আবদুল্লাহ তার চাচা প্রিন্স হাসানকে এ জটিলতার সমাধানে সহায়তা করতে মধ্যস্থতার আহ্বান করেন।

অ্যাসোসিয়েটেড প্রেসের খবর অনুসারে, পেশাদার মধ্যস্থতাকারী এবং রাজ পরিবারের বন্ধু মালিক দাহলান পৃথক একটি বিবৃতি জারি করে বলেছেন যে, মধ্যস্থতাটি সফল হয়েছে, যা তিনি খুব শিগগিরই সমাধানের আশা করেছিলেন। মধ্যস্থতার কয়েক ঘণ্টা পর প্রিন্স হামজা বিন হুসেন (৪১) জানান যে, তিনি সংবিধানের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ। জর্ডানের বাদশাহ আব্দুল্লাহর প্রতি পুরোপুরি অনুগত থাকবেন বলেও জানিয়েছেন প্রিন্স হামজা। তার আইনজীবী জানিয়েছেন, দুই পক্ষের মধ্যে আলোচনা সফল হয়েছে।

একটি চিঠিতে এ প্রতিশ্রুতির পাশাপাশি হামজা নিশ্চিত করেছেন যে, বাদশাহী ব্যবস্থাও তিনি মেনে নেবেন। এতে তিনি লিখেছেন, ‘আমি নিজেকে বাদশাহর হাতে সমর্পণ করলাম। আমি আমার প্রিয় জর্ডানের সংবিধানের প্রতি বিশ্বস্ত থাকব এবং বাদশাহ ও ক্রাউন প্রিন্সকে সমর্থন করে যাব। আমার দেশের স্বার্থ আমার কাছে সর্বোচ্চ। সকলের উচিত বাদশাহর পাশে দাঁড়ানো এবং জর্ডানকে রক্ষা করা।’

এর আগে, হামজাকে কিছুদিনের জন্য গৃহবন্দি করে রাখা হয়েছিল। গত সোমবার প্রকাশিত একটি ভিডিও বার্তায় তিনি বলেছিলেন যে, তার গতিবিধির উপর কোনো বিধিনিষেধ তিনি মানবেন না। ৪১ বছর বয়সী প্রিন্স বলেছিলেন, জর্ডানের নিরাপত্তা বাহিনী তাকে হুমকি দিচ্ছে। সেসময় যুক্তরাষ্ট্র, পাকিস্তান ও আরব রাষ্ট্রগুলো বাদশাহ আব্দুল্লাহকে পূর্ণ সমর্থন দিয়েছে।
প্রিন্স হামজাহ ২০০৪ সালে জর্ডানের রাষ্ট্রপ্রধান হিসাবে তার সৎ ভাই কিং আবদুল্লাহর স্থলাভিষিক্ত হওয়ার কাতারের প্রথম স্থানে ছিলেন। তবে, তখন তাকে ক্রাউন প্রিন্সের পদ থেকে সরিয়ে দেয়া হয়। পরে বাদশাহ আবদুল্লাহ নিজ পুত্রকে তার উত্তরাধিকারী হিসাবে মনোনীত করেন। সূত্র : এপি, ট্রিবিউন।



 

Show all comments
  • রকিবুল ইসলাম ৭ এপ্রিল, ২০২১, ২:১৬ এএম says : 0
    সকল মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়া দরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জর্ডান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ