Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘাম ঝরানো ভ্যাপসা গরম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

গত ক’দিনের বিক্ষিপ্ত বৃষ্টি-বজ্রবৃষ্টি, দমকা থেকে ঝড়ো হাওয়া ও কালবৈশাখী ঝড়ের ফলে অসহনীয় তাপপ্রবাহ খানিকটা বিরতি দিয়েছে। চৈত্র মাসের শেষ সপ্তাহ চলছে। বাংলা নববর্ষ ১৪২৮ সালের বৈশাখ মাস দুয়ারে কড়া নাড়ছে। এখন তাপদাহ তীব্র না হলেও গা-জ¦লা, ঘাম ঝরানো ভ্যাপসা গরমে হাঁসফাঁস অবস্থা দেশের প্রায় সর্বত্র।
গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ছিটেফোঁটা বৃষ্টিও ঝরেনি দেশের কোথাও। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৫.৯ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.৫ এবং সর্বনিম্ন ২০.৮, চট্টগ্রামে যথাক্রমে ৩২.২ ও ২২ ডিগ্রি সে.।

আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। এদিকে আবহাওয়া বিভাগ আরও জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। সমুদ্রে কোন লঘুচাপ-নিম্নচাপ নেই আপাতত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাপসা গরম

১৬ সেপ্টেম্বর, ২০২১
২৭ জুলাই, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০১৮
১৮ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ