Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

ইউক্রেনের বিমান ভূপাতিতের ঘটনায় ইরানের ১০ কর্মকর্তা অভিযুক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১১:৪৪ এএম

ভুলক্রমে মিসাইল ছুড়ে ইউক্রেনের উড়োজাহাজ ভূপাতিতের ঘটনায় ইরানের ১০ কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। গতকাল মঙ্গলবার (৬ এপ্রিল) ইরানের একজন সামরিক প্রসিকিউটর এই তথ্য জানিয়েছেন। গত বছরের ৮ জানুয়ারি ওই দুর্ঘটনায় বিমানটির ১৭৬ জন যাত্রীর সবাই নিহত হন। নিহতদের মধ্যে ইরানের ৮২, কানাডার ৫৭, ইউক্রেনের ১১, সুইডেনের ১০, আফগানিস্তানের চার এবং ব্রিটেন ও জার্মানির তিনজন করে নাগরিক নিহত হন।

গত বছরের জানুয়ারিতে ইরানের সামরিক বাহিনী অনিচ্ছাকৃতভাবে ইউক্রেনের যাত্রীবাহী পিএস৭৫২ বিমানটিকে ভূপাতিত করে। বিমানের ১৭৬ আরোহী নিহত হয়। ঘটনার পর এক বিবৃতিতে ইরান জানায়, ইরানের রেভল্যুশনারি গার্ডের একটি স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ সাইটের কাছাকাছি যাত্রীবাহী বিমানটি চলে আসলে মানব ত্রুটির কারণে বিমানটি ভূপাতিত হয়। জানুয়ারির ০৩ তারিখে ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানি মার্কিন ড্রোন হামলায় নিহত হওয়ার প্রতিশোধ হিসেবে আকাশ পথে হামলা চালায় ইরান।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ভয়াবহ ইউক্রেন ইন্টারন্যাশনাল ফ্লাইট ভূপাতিতের ঘটনায় ভূমিকা ছিল এমন ১০ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে ইরান। মঙ্গলবার পূবসুরীর পরিচয় করিয়ে দেয়ার এক অনুষ্ঠানে প্রসিকিউটর ঘোলাম আব্বাস তোর্কি বলেন, যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে আদালত শিগগিরই তাদের তলব করবে। যদিও কাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তাদের নাম পরিচয় সম্পর্কে কিছুই জানাননি তিনি। এছাড়া আদালত কখন তাদের তলব করবে সেটাও উল্লেখ করেননি তিনি।

ইরানের প্রসিকিউটর তোর্কি বলেন, ১০ কর্মকর্তার বিরুদ্ধে বিভাগী ব্যবস্থা ( বরখাস্ত, পদাবনতি) নেওয়া হয়েছে। একই সঙ্গে তাদেরকে দ্রুত বিচারের মুখোমুখী করা হবে।
মঙ্গলবার ইরানের সশস্ত্র বাহিনীর বিচার বিভাগীয় সংস্থার প্রধান শোক্রোল্লাহ বাহরামি নিশ্চিত করেন যে, দোষীদের বিরুদ্ধে সামরিক আদালতে অভিযোগ গঠন করা হয়েছে। ইরানের নতুন বছরে ওই মামলা আদালতে উঠবে বলেও মন্তব্য করেন তিনি। গত ২১ মার্চ ইরানে নতুন বছর শুরু হয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন