Inqilab Logo

ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬ বৈশাখ ১৪২৮, ০৬ রমজান ১৪৪২ হিজরী

সাজেদা ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার বন্ড অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ৬:৪০ পিএম

সাজেদা ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার গ্রিন বন্ড অনুমোদন করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি থেকে অনুমোদন দেয়া এটি বাংলাদেশের প্রথম গ্রিন বন্ড। বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলামের সভাপতিত্বে বুধবার (৭ এপ্রিল) অনুষ্ঠিত কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

সভা শেষে বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সাজেদা ফাউন্ডেশনের দুই বছর মেয়াদী ১০০ কোটি টাকার গ্রিন জিরো কুপন বন্ড অনুমোদন দিয়েছে কমিশন। বন্ডটি অনিরাপদ, অরূপান্তরযোগ্য এবং পূর্ণ অবসায়ন হবে। আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি ও উচ্চ সম্পদশালী ব্যক্তিদের কাছে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ডটি ইস্যু করা হবে। বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে প্রতিষ্ঠানটি নতুন ও চলমান প্রকল্পের মাধ্যমেক্ষুদ্র ঋণ বিতরণ বাড়ানোর পাশাপাশি পরিবেশ উন্নয়ন নিশ্চিত করবে। বন্ডটির ট্রাস্টি হিসেবে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স এবং অ্যারেঞ্জার হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ