Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবির ১৫ একর বনভূমিতে আগুন

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৫ একর বনভূমিতে আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে হুমকিতে পড়েছে বিশ্ববিদ্যালয়ের সংরক্ষিত বনাঞ্চলের জীববৈচিত্র। পুড়ে গেছে বন-জঙ্গলের অনেক গাছ গাছালি। এছাড়া আগুনে পুড়ে ছাই হয়েছে অসংখ্য গুঁইসাপ, বেজি, গিরগিটি, কাঠবিড়ালিসহ নানা প্রজাতির ক্ষুদ্র প্রাণি।
গতকাল দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), রসায়ন ভবন, বিজ্ঞান কারখানা ও ওয়াজেদ মিঞা গবেষণা কেন্দ্র সংলগ্ন জঙ্গলে এই আগুন লাগে। পরে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা বিভাগ ও প্রক্টরিয়াল বডি ঘটনাস্থলে উপস্থিত হয়ে ফায়ার সার্ভিসে ফোন দেয়। এরপর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট দীর্ঘক্ষণ চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা বিভাগের কর্মকর্তা জেফরুল হাসান চৌধুরী সজল বলেন, আমরা দুপুর ১টায় ঘটনাস্থলে উপস্থিত হয়। আগুনের ভয়াবহতা পর্যবেক্ষণ করে ফায়ার সার্ভিসকে ফোন দেই। পরে দুটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনে। তিনি আরও বলেন, আগুনের উৎস সম্পর্কে আমরা এখনো নিশ্চিত হতে পারিনি। এটা কোন দুষ্কৃতিকারীদের কাজ অথবা শর্ট সার্কিটেও হতে পারে।

সাভার ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মাহফুজুর রহমান মাহফুজ বলেন, বিশ্ববিদ্যালয় থেকে অবহিত করা হলে আমাদের দুটি ইউনিট বেলা ২টায় কাজ শুরু করে। অবশেষে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই আমরা। এ বিষয়ে জাবি ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক আবু সাইদ বলেন, আমি ঘটনাস্থলে উপস্থিত ছিলাম। আগুনে সংরক্ষিত বনের বিপন্ন প্রজাতির কীট-পতঙ্গ ও পশুপাখির আবাসস্থল ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রশাসনের উচিত আগুনের উৎসমূল খুঁজে বের করা। নাহলে এ ধরনের ধ্বংসাত্মক কর্মকান্ডের পুনরাবৃত্তি ঘটতেই থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বনভূমিতে আগুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ