Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

পাকিস্তান-চাঁদের সদস্যপদ স্থগিত করল ফিফা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে পাকিস্তান ফুটবল ফেডারেশনের (পিএফএফ) সদস্যপদ স্থগিত করেছে ফিফা। আর সরকারি হস্তক্ষেপের কারণে স্থগিতাদেশ দেওয়া হয়েছে আফ্রিকার দেশ চাঁদের ফুটবল অ্যাসোসিয়েশনের ওপর। গতকাল এক বিবৃতিতে এই ঘোষণা দেয় বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
২০১৮ সালে পিএফএফ পরিচালনার জন্য আশফাক হুসেনের নেতৃত্বে একদল ফুটবল কর্মকর্তাকে নির্বাচিত করে সুপ্রিম কোর্ট, কিন্তু তা ফিফার স্বীকৃতি পায়নি। সম্প্রতি তারা হারুণ মালিকের নেতৃত্বাধীন ফিফা ‘নরমালাইজেশন কমিটির’ কাছ থেকে ফেডারেশনটির নিয়ন্ত্রণ নেয় বলে স্থানীয় গণমাধ্যমের খবর। তারা যেভাবে ‘জোর করে দায়িত্ব নিয়েছে’ তা আইনের মারাত্মক লঙ্ঘন আর একারণেই সংস্থাটিকে স্থগিতাদেশ দেওয়া হয়েছে বলে বিবৃতিতে জানায় ফিফা। এর আগে ২০১৭ সালেও তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে পাকিস্তানের সদস্যপদ স্থগিত করেছিল ফিফা।
এদিকে, আফ্রিকার দেশ চাঁদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনে হস্তক্ষেপ করায় তাদের সদস্যপদ স্থগিত করে ফিফা। একই কারণে গত মাসে তাদেরকে আফ্রিকা নেশন্স কাপে অযোগ্য ঘোষণা করেছিল কনফেডারেশন অব আফ্রিকান ফুটবলও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিফা


আরও
আরও পড়ুন