Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

রেকর্ড মৃত্যুর পরও লকডাউন দিতে নারাজ ব্রাজিলের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ৯:১৬ এএম

মহামারি করোনাভাইরাস আবার জেকে বসেছে ব্রাজিলে। গেল ২৪ ঘণ্টায় সেখানে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে। মারা গেছে ৪ হাজার ১৯৫ জন। যা দেশটিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর একদিনে সর্বোচ্চ মৃত্যু। খবর সিএনএনের।

মার্চ মাসেই দক্ষিণ আমেরিকার দেশটিতে মারা গেছে ৬৬ হাজার ৫৭৩ জন। এপ্রিল মাসে দৈনিক মৃত্যুর হার মার্চকেও ছাড়িয়ে যাচ্ছে। বুধবার পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে ব্রাজিলে মোট মারা গেছে ৩ লাখ ৩৭ হাজার জন। যা যা বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। আর বিশ্বের মোট মৃত্যুর ২৮ শতাংশ।

এ পর্যন্ত লাতিন আমেরিকার দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ১ কোটি ৩০ লক্ষাধিক মানুষ। যা বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। বর্তমানে দেশটির মোট নিবিড় পরিচর্যা কেন্দ্রের ৮০ শতাংশ করোনা রোগীতে পূর্ণ। আগামী দিনগুলোতে মৃত্যুর মিছিল আরো বাড়বে বলেই শঙ্কা করা হচ্ছে। দেশটিতে করোনার টিকাদান কর্মসূচি শুরু হলেও এখন পর্যন্ত মোট জনসংখ্যার ২.৪২ শতাংশকে টিকার আওতায় আনা গেছে।

এদিকে শুরু থেকেই লকডাউনের ঘোর বিরোধী ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। আবারও নিজের সেই অবস্থান জোরালোভাবে ব্যক্ত করলেন তিনি। দেশজুড়ে লকডাউন দিতে চান না বলে সাফ জানিয়ে দিয়েছেন বলসোনারো। দেশটিতে করোনাভাইরাসে একদিনে সর্বোচ্চ সংখ্যক মানুষ মৃত্যুর একদিন পর এমন মন্তব্য করলেন তিনি।

বুধবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩ হাজার ৮২৯ জনের মৃত্যু হয়েছে। এর আগের দিন ৪ হাজার ১৯৫ জনের মৃত্যু হয়েছিল। গত বছর দেশটিতে করোনার সংক্রমণ শুরু হওয়ার পর যা একদিনে সর্বোচ্চ। চাপেকো শহরে দেয়া এক ভাষণে বলসোনারো বলেন, ঘরে থাকা এবং সবকিছু বন্ধ করে দেয়ার রাজনীতি আমরা মেনে নেবো না।

তিনি বলেন, কোনও জাতীয় লকডাউন দেয়া হবে না। করোনার সংক্রমণ বাড়তে থাকায় বলসোনারোর ওপর লকডাউন দেয়ার চাপ বাড়ছে। কিন্তু করোনাকে শুরু থেকেই খাটো করে দেখান ব্রাজিলের ট্রাম্প খ্যাত বলসোনারো। এমনকি স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনার সংক্রমণ রোধে কঠোর লকডাউন দিতে অনুরোধ জানালেও তা প্রত্যাখ্যান করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২২ এপ্রিল, ২০২১
২২ এপ্রিল, ২০২১
২২ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ