Inqilab Logo

ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬ বৈশাখ ১৪২৮, ০৬ রমজান ১৪৪২ হিজরী

ধর্ষণ নিয়ে ইমরানের মন্তব্যে অবাক জেমিমা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ৩:৪৬ পিএম

পকিস্তানে সম্প্রতি ধর্ষণের ঘটনা বৃদ্ধি পেয়েছে। সেই বিষয়ে একটি সাক্ষাৎকারে নিজের মতামত প্রকাশ করেন প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি ধর্ষণের জন্য মূলত মেয়েদের পোশাককেই দায়ী করেন। এই মন্তব্য প্রকাশ পাওয়া পরেই পাকিস্তান জুড়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন ইমরান খানের প্রথম স্ত্রী জেমাইমা গোল্ডস্মিথ। টুইটারে তিনি জানিয়েছেন, ‘এই ইমরান খানকে আমি চিনি না।’

পাকিস্তানের দূরদর্শনের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী ইমরান খান কার্যত স্বীকার করে নেন, দেশে ধর্ষণের ঘটনা বেড়ে গিয়েছে। তিনি বলেন, ‘পশ্চিমি দেশ থেকে অশালীনতা আসছে। তার জেরেই দেশে ধর্ষণের ঘটনা বেড়ে গিয়েছে। সেই সব অঞ্চলেই ধর্ষণের ঘটনা বেশি, যেখানে শালীনতার অভাব রয়েছে। মেয়েদের পোশাকের জন্যই পাকিস্তানে ধর্ষণের মতো ঘটনা বেড়ে গিয়েছে।’ তিনি বলেন, ‘সমস্ত পুরুষের নিয়ন্ত্রণ ক্ষমতা এক নয়।’

ইমরান খানের মন্তব্য ঘিরে পাকিস্তান জুড়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে। তার প্রথম স্ত্রী জেমাইমা গোল্ডস্মিথ বলেন, ‘পবিত্র কোরআনে বলা আছে, পুরুষদের উচিৎ চোখ বন্ধ রাখা ও নিজেদের গোপনাঙ্গ নিজেদের নিয়ন্ত্রণে রাখা। এই দায়ভার পুরুষদের ওপরেই যায়।’ এরপরেই তিনি লেখেন, হয়তো এটা ভুল উদ্ধৃতি। তিনি মন্তব্য করেন, ‘আমি যে ইমরান খানকে চিনি, যে ইমরানকে আমি চিনি তিনি সবসময় বলতেন, পুরুষের চোখের ওপরে পর্দা থাকুক, মেয়েদের নয়।’

ইমরান খানের এই মন্তব্য ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে। তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে দেশটির মানবাধিকার কমিশন। পাকিস্তানে টুইটারে একাধিক মহিলা ইমরান খানের মন্তব্যের বিরোধিতা করেছেন। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Jack+Ali ৮ এপ্রিল, ২০২১, ৫:২৫ পিএম says : 0
    O Prophet! Tell your wives and your daughters and the women of the believers to draw their cloaks (veils) all over their bodies (i.e. screen themselves completely except the eyes or one eye to see the way). That will be better, that they should be known (as free respectable women) so as not to be annoyed. And Allah is Ever Oft-Forgiving, Most Merciful." (Al-Ahzab 33:59) Once Ali ibn abi Talib (RA) asked his wife, Fatimah (RA), "What is the thing most beloved to a believing woman?" Fatimah (RA) replied, "Not to see or be seen by strange men."
    Total Reply(0) Reply
  • Jack+Ali ৮ এপ্রিল, ২০২১, ৫:২৩ পিএম says : 0
    Allah ordered muslim women to wear Hijab, if they wear Hijab no-bodies know how beautiful their appearance as no man can be tempted or attracted to that women. In Islam Prevention is Better Than Cure: Women making a wanton display of themselves and showing their charms and not adhering to correct Islamic hijab and noble Islamic manners. ”হে আমার নবী আপনি বলুন আমার রব হারাম করেছন প্রকাশ্য ও গোপনে অশ্লীলতাকে, পাপাচারকে, অসঙ্গত বিদ্রোহকে (সূরা আরাফ: ৩৩)। তিনি বলেন, অত্যন্ত দুঃখজনক হলেও সত্য, বর্তমান সমাজে নির্লজ্জতার অপর নাম হচ্ছে আধুনিকতা। যে যত বেশি লজ্জাহীনতা বা অশ্লীলতা প্রদর্শন করতে পারছে সে ততো বেশি আধুনিকতার খেতাবে ভূষিত হচ্ছে। রাসুল (সা.) বলেন, ‘তিন প্রকারের মানুষ আল্লাহর কাছে সর্বাধিক ঘৃণিত, প্রথমত: হারাম শরিফের পবিত্রতা বিনষ্টকারী, দ্বিতীয়ত: ইসলামে বিজাতীয় রীতি-নীতির (সংস্কৃতির) প্রচলনকারী, তৃতীয়ত: কোনো মানুষকে অন্যায়ভাবে হত্যার প্রচেষ্টাকারী। (বুখারি)
    Total Reply(0) Reply
  • Jack+Ali ৮ এপ্রিল, ২০২১, ৫:২৫ পিএম says : 0
    Allaah says (interpretation of the meaning): [al-Noor 24:31] “And tell the believing women to lower their gaze (from looking at forbidden things), and protect their private parts (from illegal sexual acts) and not to show off their adornment except only that which is apparent (like both eyes for necessity to see the way, or outer palms of hands or one eye or dress like veil, gloves, headcover, apron), and to draw their veils all over Juyoobihinna (i.e. their bodies, faces, necks and bosoms) and not to reveal their adornment except to their husbands, or their fathers, or their husband’s fathers, or their sons, or their husband’s sons, or their brothers or their brother’s sons, or their sister’s sons, or their (Muslim) women (i.e. their sisters in Islam), or the (female) slaves whom their right hands possess, or old male servants who lack vigour, or small children who have no sense of feminine sex. And let them not stamp their feet so as to reveal what they hide of their adornment. And all of you beg Allah to forgive you all, O believers, that you may be successful”
    Total Reply(0) Reply
  • Jack+Ali ৮ এপ্রিল, ২০২১, ৫:২৯ পিএম says : 0
    In western countries when a women got raped as such when she goes to police, Police straight way ask the women what type of dress you are wearing??? as such thousands of victim of rape they don't go to Police to lodge a case against the rapist. If wester countries is civilized then why every second rape or sexual assault is happening?????
    Total Reply(0) Reply
  • ARAFAT ৮ এপ্রিল, ২০২১, ৬:২৬ পিএম says : 0
    He want say that women must be wear Islamic dress.
    Total Reply(1) Reply
    • zillur rahman ৮ এপ্রিল, ২০২১, ৯:৩৫ পিএম says : 0
      I think there is no reason to cretisize

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান

১৪ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ