Inqilab Logo

ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬ বৈশাখ ১৪২৮, ০৬ রমজান ১৪৪২ হিজরী

ডি-৮ সম্মেলনে চার বিষয়ে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ৬:২৬ পিএম

উন্নয়নশীত দেশগুলোর জোট ডি-৮ এর শীর্ষ নেতারা বৈঠকে বসেছেন। এটি ডি-৮ এর ১০ম সম্মেলন। বাংলাদেশে এটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার কারণে বৃহস্পতিবার (৮ এপ্রিল) ভার্চুয়ালি বৈঠক শুরু হয়েছে।

বিকেল ৩টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে অংশ নিয়েছেন জোটের সদস্য দেশ মিশরের প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ সিসি, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন, নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।


বৈঠকে চারটি বিষয়ে গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘দক্ষতা বিকাশের মাধ্যমে আমাদের যুবকদের শক্তি বাড়ানো, আইসিটির সম্পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগানো, প্রয়োজনীয় আইনি, প্রাতিষ্ঠানিক এবং অবকাঠামোগত কাঠামো তৈরি করা এবং বাণিজ্য ও বিনিয়োগের সুবিধার্থে সংযোগ স্থাপনের উন্নতি।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৮ এপ্রিল, ২০২১, ৭:১২ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে শ্রদ্ধা ওসালাম অভিনন্দন ডি৮ সম্মেলনের প্রধান হওয়ার জন্যে বানিজ‍্য অর্থনৈতিক শক্তি আইসিটির সম্ভাবনা কাজে লাগানো প্রতিযোগিতামূলক বিশ্বে যার যার দেশের অর্থনীতি শক্তিশালী করার উদ্যোগ। বাংলাদেশ কে অর্থনৈতিক ভাবে শক্তিশালী করে যাচ্ছেন আপ নার ভিশনারী লিডারশিপে পছিশতম অর্থনৈতিক শক্তিশালী দেশ হবে উন্নয়নশীল দেশের মর্যাদা একটি সম্মান জনক জাতি আর্তমর্যাদাশীল জাতির পরিচয় পৃথিবীতে বাংলাদেশ কে এখন বিশ্বে সম্মান দিয়ে কথা বলেন। পৃথিবীর সকল রাষ্ট্র প্রধান বঙ্গবন্ধুর জর্মশত বার্ষিকীতে স্বাধীনতা সুবর্ণ জযন্তিতে অভিনন্দন সুভেচ্ছা জানিয়েছেন বঙ্গবন্ধুর কন‍্যাকে। মহামারী ভাইরাসের ভয়ংকর পরিস্থিতিতে বাংলাদেশের ইতিমধ্যে বিশ বিলিয়ন ডলারের খতি হয়েছে। পরিস্থিতি জটিল হচ্ছে আজকে সব্বোউচছ ৭৪জন মৃত্যু নিযন্ত্রন বাহিরে যাবে কিনা জানিনা।একদিকে ভাইরাস আক্রমণ অন‍্যদিকে জীবিকার যুদ্ধ দেশীয় আন্তর্জাতিক ষড়যন্ত্রের মাঝে পড়তে যাচ্ছে বাংলাদেশ এই কঠিন পরিবেশ পরিস্থিতির মাঝে ঐক্যবদ্ধ ভাবে শান্তির জন্যে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টির জন‍্য উপযুক্ত মানুষের বড়ই অভাব। মাননীয় প্রধানমন্ত্রী বিশ্বনেতা বাংলাদেশের জন্য বিশালাকার সম্পদ মর্যাদা আন্তর্জাতিক মানের বিশাল নেতা। ঐক্যবদ্ধ ভাবে বাংলাদেশের মানুষের সম্ভাবনাময় বাংলাদেশ কে অর্থনৈতিক পরাশক্তি করতে স্বাধীনতা সার্বভৌমত্ব শক্তিশালী করতে একটি শক্তিশালী জাতীয় কমিটির মাধ্যমে যে কোন জটিলতা সমস্যাগুলো চিহ্নিত করে সমাধান হবে। মাননীয় প্রধানমন্ত্রী নিরাপদে থাকুন শারীরিক ভাবে সুস্থ থাকুন আপনার দীর্ঘায়ু কামনা করছি মহান আল্লাহর দরবারে।আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন