Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনর্বিবেচনা করতে হবে : ওয়ার্কার্স পার্টি

প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে পাকিস্তানের ধারাবাহিক কূটনৈতিক ঔদ্ধত্য এবং সর্বশেষ আল বদর মীর কাশেম আলীর মৃত্যুদ- কার্যকর করায় পাকিস্তানের পার্লামেন্টে নিন্দা প্রস্তাব আনার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতির মাধ্যমে পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এ প্রতিবাদ জানান।
বিবৃতিতে তারা বলেন, বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে পাকিস্তানের সাম্প্রতিক আচরণ প্রমাণ করে যুদ্ধাপরাধীদের সঙ্গে দেশটির সম্পর্ক এবং মহান মুক্তিযুদ্ধের সময় এদেশের মানুষের উপর তাদের ক্ষমাহীন অপরাধের কথা।
মানবতাবিরোধী ওই অপরাধের বিচার করা এখন সময়ের দাবি উল্লেখ করে বিবৃতিতে তারা বলেন, বাংলাদেশ এখন নিজের দেশের ঘৃণ্য যুদ্ধাপরাধীদের বিচার করছে। তা নিয়ে পাকিস্তানের এই ধারাবাহিক ঔদ্ধত্য আন্তর্জাতিক কূটনৈতিক শিষ্ঠাচারের চূড়ান্ত লঙ্ঘন। বাংলাদেশের তরফ থেকে বারবার পাকিস্তানকে কূটনৈতিক পর্যায়ে সতর্ক করা হলেও তাদের আচরণের কোনো পরিবর্তন হয়নি। এ অবস্থায় পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বিষয়টি বাংলাদেশ সরকারের পুনর্বিবেচনায় নেয়া প্রয়োজন বলেও তারা অভিমত ব্যক্ত করেন।
বিবৃতিতে ওয়ার্কার্স পার্টির নেতৃদ্বয় পাকিস্তানের চিহ্নিত ১৯৫ জন সেনা কর্মকর্তা যুদ্ধাপরাধীদের বিচার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।







 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনর্বিবেচনা করতে হবে : ওয়ার্কার্স পার্টি
আরও পড়ুন