Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনায় লকডাউনে উঠতি বয়সীরা ব্যস্ত মোবাইল গেমস নিয়ে

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ৮:২৬ পিএম

খুলনায় লকডাউনে উঠতি বয়সীরা ব্যস্ত রয়েছে মোবাইল গেমস নিয়ে। বিভিন্ন মোড়ে মোড়ে, গোপনে খোলা চায়ের দোকানের ভিতরে চলছে ‘গেমস’ খেলা। নগরীর খালিশপুর এলাকার আলমনগর মোড়ে একটি মোটর সাইকেল গ্যারেজে বৃহস্পতিবার সন্ধ্যায় দেখা গেছে লকডাউনের কারণে গ্যারেজটি বন্ধ রয়েছে। কোনো কাজ নেই। তাই সময় কাটানোর জন্য গ্যারেজের কর্মচারীরা মোবাইলে বিভিন্ন গেমস খেলছে। শুধু আলমনগরের গ্যারেজটি নয়, উঠতি বয়সীরা এখন বেশীরভাগ সময়ই ব্যয় করছে এধরণের কাজে। আশংকার বিষয় হচ্ছে, মোবাইল গেমসকে কেন্দ্র করে এক ধরণের জুয়ায় মত্ত হচ্ছে উঠতি বয়সীরা। মোবাইল অনলাইন লুডুকে তারা জুয়া খেলার মাধ্যম হিসেবে বেছে নিচ্ছে।

এ বিষয়ে নিউরোলজি বিশেষজ্ঞ ডা, জোনায়েদ হাসনাইন বলেন, মোবাইল গেমস এখন শুধু গেমস নয়, আসক্তির আরেক নাম। এর ফলে আসক্তদের মস্তিষ্কের স্নায়ুকোষে ব্যাপক চাপের সৃষ্টি হচ্ছে। চোখেরও ক্ষতি হচ্ছে। মস্তিষ্কের অতিরিক্ত ব্যবহারে সৃষ্টি হচ্ছে দৈহিক ক্লান্তি ও অবসন্নতার। শুধু মোবাইল গেমস নয়, বিভিন্ন সামাজিক মাধ্যমে অতিরিক্ত সময় ব্যয় করার কারণেও ক্ষতিগ্রস্ত হচ্ছে উঠতি প্রজন্ম।

খুলনার একজন প্রযুক্তি বিশেষজ্ঞ আউয়াল শেখ বলেন, গেমসগুলো প্রোগামাররা এমন চাকচিক্য দিয়ে তৈরি করেন ও বিভিন্ন অপশন রাখেন, তাতে তরুণ প্রজন্ম আসক্ত হতে বাধ্য। ফ্রী গেমস হওয়ায় এখনকার তরুণদের অধিকাংশের মোবাইল ফোনেই কিছু না কিছু গেমস পাওয়া যাবে। সাধারণ কনফিগারেশনের মোবাইল হ্যান্ডসেটে সহজেই এগুলো ডাউনলোড করা যায়। এ বিষয়ে সরকারের নজর দেয়া প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ