Inqilab Logo

ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬ বৈশাখ ১৪২৮, ০৬ রমজান ১৪৪২ হিজরী

বাংলাদেশে কোভিড সংক্রমণের মাত্রা ‘অত্যধিক উচ্চ’, মার্কিনীদের সফরে সতর্কতা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ৮:৫৮ পিএম

বিশ্বজুড়ে আঘাত হেনেছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। এমন অবস্থায় মার্কিন নাগরিকদের বিশ্ব ভ্রমণে সতর্কতা জারি করেছে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। এতে বিশ্বের দেশগুলোকে ৪টি আলাদা তালিকায় ভাগ করা হয়েছে। কোভিড সংক্রমণের মাত্রার ভিত্তিতে স্বল্প, মধ্যম, উচ্চ ও অত্যধিক উচ্চ শ্রেণি তৈরি করা হয়েছে। এতে বাংলাদেশকে রাখা হয়েছে ‘অত্যধিক উচ্চ’ সংক্রমণের দেশগুলোর শ্রেণিতে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একই শ্রেণিতে আছে পাকিস্তানও। ভারত ও শ্রীলঙ্কা আছে উচ্চ সংক্রমণের দেশগুলোর শ্রেণিতে। এছাড়া নেপাল রয়েছে মধ্যম সংক্রমণ এবং ভুটান রয়েছে স্বল্প সংক্রমণের দেশের শ্রেণিতে।

সতর্কবার্তায় বাংলাদেশ সফরের ক্ষেত্রে বলা হয়েছে, মার্কিনীদের উচিত বাংলাদেশে সকল ভ্রমণ বাতিল করা। কারণ হিসেবে সিডিসি জানিয়েছে, এই অবস্থায় বাংলাদেশ সফর করলে উভয় ডোজ ভ্যাকসিন নেয়া মার্কিনীরাও কোভিড আক্রান্ত হতে পারেন। এতে আরো বলা হয়েছে, তারপরেও যদি বাংলাদেশ সফর করতেই হয় তাহলে এর আগে অবশ্যই কোভিড ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ পূর্ণ করতে হবে। একইসঙ্গে বাংলাদেশ সফরের সব মার্কিনীকে মাস্ক পরতে হবে। যেকোনো ধরনের সমাবেশ ও ভিড় এড়িয়ে চলতে হবে। মানুষের থেকে কমপক্ষে ৬ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশনাও দেয়া হয়েছে সিডিসির সতর্কতায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন