Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেইমার-এমবাপে-নাভাসে মধুর প্রতিশোধ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ১২:০৬ এএম

গত বছর আগস্টে ২০১৯-২০ আসরের ফাইনালে প্যারিস সেন্ট জার্মেইকে ১-০ গোলে হারিয়ে শিরোপা উৎসব করেছিল বায়ার্ন মিউনিখ। ভাঙা হৃদয়ে মাঠ ছেড়েছিল পিএসজি। সাত মাস পর সেই দলটিকে পেয়ে জ্বলে উঠলেন কিলিয়ান এমবাপে ও নেইমার। দুই তারকা ফরোয়ার্ডের নৈপুণ্যে জার্মান দলটিকে তাদের মাঠেই হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের পথে এগিয়ে গেল পিএসজি।

গতপরশু রাতে আলিয়াঞ্জ অ্যারেনায় রোমাঞ্চ ছড়ানো কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ৩-২ গোলে জিতেছে পিএসজি। প্রথম আধা ঘণ্টায় এমবাপে ও মার্কিনিয়োসের গোলে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়ায় গতবারের চ্যাম্পিয়নরা। এরিক-মাকিম চুপো মোটিং ব্যবধান কমানোর পর সমতা টানেন টমাস মুলার। পরে এমবাপের দ্বিতীয় গোলে জয় নিয়ে ফেরে ফরাসি চ্যাম্পিয়নরা।
এতে সামনে থেকে নেতৃত্ব দিলেন এমবাপে ও নেইমার। শেষ ষোলোর প্রথম লেগে বার্সেলোনার মাঠে হ্যাটট্রিক করে পার্থক্য গড়ে দিয়েছিলেন এমবাপে। এবার করলেন জোড়া গোল। দুটি গোলেই অবদান রাখলেন নেইমার। ম্যাচের আগে প্রতিপক্ষের এই ‘ভয়ঙ্কর’ জুটির কথা আলাদা করে বলেছিলেন বায়ার্ন কোচ। তাদের ঠেকিয়ে রাখতে পরিকল্পনাও ছিল তার। কিন্তু তা কাজে এলো না। প্রথম লেগে নেইমার-এমবাপে জুটিই দিল ধাক্কা। পুরনো প্রতিশোধের মিশনে এক ধাপ এগিয়ে গেল তারা।
ঘরের মাঠে হেরে যাওয়ায় টিকে থাকার চ্যালেঞ্জ অনেক কঠিন হয়ে পড়েছে বায়ার্নের জন্য। আগামী মঙ্গলবার ফিরতি পর্বে প্রতিপক্ষের মাঠে কমপক্ষে দুই গোলের ব্যবধানে জিততে হবে তাদের। অন্যদিকে, ঘরের মাঠে ড্র করলেই যথেষ্ট হবে পিএসজির। এমনকি হারলেও সুযোগ থাকবে তাদের, কেননা তিনটি অ্যাওয়ে গোলের সুবিধা তো থাকছেই।
এদিকে, করোনাভাইরাস পরিস্থিতিতে ভ্রমণে বিধিনিষেধের কারণে পোর্তো-চেলসির মধ্যকার শেষ আটের দুই লেগই সরিয়ে নেওয়া হয় স্পেনে। যার প্রথমটিতে খুব বেশি সুযোগ তৈরি করতে পারল না ইংলিশ ক্লাবটি। তবে ঠিকই জয় তুলে নিল অ্যাটলেটিকো মাদ্রিদকে শেষ ষোলোর দুই লেগেই হারিয়ে সাত বছর পর কোয়ার্টার-ফাইনালে আসা অল ব্লুজরা। পোর্তোর স্বপ্ন মাড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে এগিয়ে গেল টমাস টুখেলের দল।
সেভিয়ায় শেষ আটের প্রথম লেগে ২-০ গোলে জিতেছে চেলসি। ম্যাসন মাউন্ট ইংলিশ দলটিকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান বেন চিলওয়েল। চ্যাম্পিয়ন্স লিগে ইংলিশ মিডফিল্ডার ম্যাসনের এটাই প্রথম গোল। প্রতিযোগিতাটির নকআউট পর্বে চেলসির সর্বকনিষ্ঠ গোলদাতাও হলেন তিনি (২২ বছর ৮৭ দিন)। আনঅফিশিয়াল হলেও এটি ছিল পোর্তোর ‘হোম’ ম্যাচ। একই মাঠে আগামী মঙ্গলবার হবে ফিরতি লেগ।
টুখেল দায়িত্ব নেওয়ার পর সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৪ ম্যাচ অপরাজিত থাকার পর গত শনিবার লিগে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নের বিপক্ষে ৫-২ গোলে হারে চেলসি। অনুশীলনে সংঘাতে জড়ান দলটির দুই সদস্য কেপা আরিসাবালাগা ও আন্টোনিও রুডিগার। প্রিমিয়ার লিগে বড় হার আর মাঠের বাইরের অনাকাক্সিক্ষত ওই ঘটনার পর ঘুরে দাঁড়াল চেলসি।
এক নজরে ফল
বায়ার্ন ২-৩ পিএসজি
পোর্তো ০-২ চেলসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধুর প্রতিশোধ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ