Inqilab Logo

ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬ বৈশাখ ১৪২৮, ০৬ রমজান ১৪৪২ হিজরী

বাংলাদেশের বায়ুমন্ডলে ‘রহস্যময়’ মিথেন গ্যাসের ধোঁয়া

গবেষণা প্রতিবেদন প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ১২:০৪ এএম

বাংলাদেশের বায়ুমন্ডলে মিথেন গ্যাসের ‘রহস্যময়’ ধোঁয়া শনাক্ত করেছে একাধিক আন্তর্জাতিক গবেষণা সংস্থা। মিথেন একটি গ্রিনহাউস গ্যাস, যা কার্বন ডাই অক্সাইডের তুলনায় বায়ুমন্ডলে তাপমাত্রা এক শতাব্দী কালব্যাপী ৩০ গুণ বেশি ধরে রাখতে পারে।

বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে থাকা দেশগুলোর অন্যতম। নিউইয়র্কভিত্তিক আর্থিক ও ডেটাসেবা প্রদানকারী এবং মিডিয়া কোম্পানি বøুমবার্গ তাদের একটি প্রতিবেদনে বাংলাদেশের বায়ুমন্ডলে শনাক্ত এই গ্যাসকে ‘রহস্যময়’ বলে উল্লেখ করেছে। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের কোম্পানি কায়রোস এএএস চলতি বছর বাংলাদেশের উপরে ১২টি সর্বোচ্চ মিথেন নিঃসরণের হার শনাক্ত করেছে।

জিএইচসিএসএটি নামে আরেকটি প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট স্টিফেন জার্মেইন জানিয়েছেন, তারা বাংলাদেশের বায়ুমন্ডলে মিথেন গ্যাসের ধোঁয়া শনাক্ত করেছেন।
স্টিফেন জার্মেইন বলেন, এটি আমাদের দেখা সবচেয়ে শক্তিশালী টেকসই নির্গমন। এর উৎস সম্পর্কে আমরা নিশ্চিত হতে পারছি না।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির ডেটা বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ব্লুফিল্ড টেকনোলজিসও বাংলাদেশের উপরে এই গ্যাস শনাক্ত করেছে। কোম্পানিটির প্রতিষ্ঠাতা যোতম এরিয়েল বলেন, আমাদের বিশ্লেষণে দেখা যাচ্ছে পৃথিবীতে সর্বোচ্চ মিথেন নিঃসরণকারী দেশগুলোর একটি বাংলাদেশ। স্যাটেলাইটের মাধ্যমে এটা দেখা যায়।

বাংলাদেশের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের একটি সাক্ষাৎকারের উদ্ধৃতি দিয়ে বøুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ বিষয়টি সম্পর্কে সচেতন। মন্ত্রী বলেন, এটি সম্ভবত ধান ক্ষেত থেকে আসছে। যখন কৃষকরা তাদের ক্ষেত সেচের পর ভাসিয়ে দেন, তখন পানিবদ্ধ মাটির ব্যাকটেরিয়া বিপুল পরিমাণ গ্যাস তৈরি করতে পারে। আরেকটা উৎস হচ্ছে ল্যান্ডফিল গ্যাস। আমরা এটি কমিয়ে আনার চেষ্টা করছি।

মিথেন গ্যাসের ছড়িয়ে পড়ার হার যদি কঠোর নিয়ন্ত্রণের মধ্যে আনা না যায়, তাহলে জলবায়ু পরিবর্তন প্রতিরোধ করার জন্য বর্তমানে যেসব লড়াই সংগ্রাম চলছে, তাতে খুব একটা ফল পাওয়া যাবে না বলে জানিয়েছেন গবেষকরা।

 

 



 

Show all comments
  • Alomgir Hussain ৯ এপ্রিল, ২০২১, ১:০০ এএম says : 0
    আল্লাহ আমাদের দেশকে রক্ষা কর।
    Total Reply(0) Reply
  • রুকাইয়া খাতুন ৯ এপ্রিল, ২০২১, ১:০১ এএম says : 0
    আমাদের জন্য খারাপ সংবাদ।
    Total Reply(0) Reply
  • মেঘদূত পারভেজ ৯ এপ্রিল, ২০২১, ১:০২ এএম says : 0
    সরকারকে পরিবেশের বিষয়ে অধিক সচেতন হতে হবে। না হলে এদেশে মৃত্যুকুপে পরিণত হবে।
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম ৯ এপ্রিল, ২০২১, ১:০২ এএম says : 0
    মহান আল্লাহ আমাদের তার সৃষ্টির ক্ষতি থেকে হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • রুবি আক্তার ৯ এপ্রিল, ২০২১, ১:০৩ এএম says : 0
    আল্লাহ আমাদের ক্ষমা করুন।
    Total Reply(0) Reply
  • মোঃ সামিউল রেজা ১১ এপ্রিল, ২০২১, ১:৩২ এএম says : 0
    আসছে বর্ষায় প্রচুর পরিমাণে গাছ লাগাতে হবে। যত দ্রুত সম্ভব মিথেন গ্যাসের উৎস সনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। দরকার হলে উন্নত দেশগুলোর স্যাটেলাইট প্রযুক্তির সহায়তা নিতে হবে। জলবায়ু পরিবর্তন ও এর বিরুপ প্রভাবে বাংলাদেশ এর মত ক্ষতি আর অন্য কোন দেশে হয়তো হয় না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বায়ুমন্ডল
আরও পড়ুন