Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

কে হবেন বিশ্বের প্রথম ট্রিলিয়নেয়ার?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

বিশ্বের প্রথম ট্রিলিয়নোর কে হবেন তা কেউ সত্যই জানে না, তবে ফোর্বস বিলিয়নেয়ার্স এর সূচক অনুসরণ করলে এ সম্পর্কে একটি সম্যক ধারণা পাওয়া যায়। ভেনচার ক্যাপিটাল বিলিয়নেয়ার চামথ পালিহাপিতিয়া বিশ্বাস করেন যে, সেই ব্যাক্তিটি টেসলার সিইও এলন মাস্ক।

মাস্ক হলেন এক অভিনব সিইও, যিনি মহাকাশ ভ্রমণ এবং বৈদ্যুতিক অটোমোবাইলের সম্ভাবনাময় ক্ষেত্র নিয়ে এবং এমনকি সারা বিশ্বের প্রত্যন্ত অঞ্চলের প্রত্যেককে তার স্টারলিংকের মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত হওয়ার প্রত্যাশায় কঠোরভাবে কাজ করে যাচ্ছেন।

পালিহাপিতিয়া সিএনবিসিকে দেয়া একটি সাক্ষাৎকারে বলেছিলেন, ‘টেসলা গাড়ি প্রস্তুতকারকের থেকেও বেশি কিছু। এটি একটি এনার্জি সংস্থা। কীভাবে প্রাকৃতিক শক্তি সংগ্রহ করতে হয়, কীভাবে তা সংরক্ষণ করতে হয় এবং তারপরে কীভাবে এটি ব্যবহার করে মানুষকে উৎপাদনশীল করে তুলতে হয়, সেটি নিরূপণে করছে তারা।’ অবশ্যই এর সাথে অর্থও সম্পর্কিত। মাস্ক এবং আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস উভয়ই বিলিয়নেয়ারদের তালিকায় যথাক্রমে ১ এবং ২ নম্বরে রয়েছেন। উভয়ের অন্তত ১শ’ ৫০ বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে। তাই প্রথম ট্রিলিয়নেয়ার মাস্কের পরিবর্তে জেফ বেজোস হতে পারেন। ২০২০ সালে অ্যামাজনের প্রতিষ্ঠাতা বেজোস মোট সম্পদে প্রায় ৩০ বিলিয়ন ডলার যোগ করেছেন। বেজোস প্রায় ২শ’ বিলিয়ন ডলাররে সম্পদ নিয়ে ফোর্বস বিলিয়নেয়ারদের তালিকায় শীর্ষে রয়েছেন।

কম্পারিজান এর একটি প্রতিবেদন পূর্বাভাস দিয়েছে যে, বেজোস প্রথম ট্রিলিয়নেয়ারদের তালিকায় সর্বপ্রথম নাম তোলাবেন। তবে প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, ১ ট্রিলিয়ন ডলারের তালিকায় সবচেয়ে কম বয়সী ব্যক্তি হতে পারেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা বিল গেটস ১শ’ ৪০ বিলিয়ন ডলারের বেশি মূল্যের সম্পদ নিয়ে সাথে বিলিওনেয়ারদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন এবং ২০১৮ সালের অক্সফামের প্রতিবেদনে দেখা গেছে যে, বিল গেটসও ১ ট্রিলিয়ন ডলারে পৌঁছানো প্রথম ব্যক্তি হতে পারেন। প্রথম ট্রিলিয়নেয়ার মাস্ক, বেজোস, গেটস বা অন্য যেই হোন না কেন, বিজয়ীর নাম অবশ্যই ইতিহাস হয়ে থাকবে। সূত্র : দ্য ল্যাডার্স।



 

Show all comments
  • তোফাজ্জল হোসেন ৯ এপ্রিল, ২০২১, ১:০৭ এএম says : 0
    ট্রিলিয়নেয়ারের হিসেব নিয়ে আমাদের কোনো লাভ নেই।
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম ৯ এপ্রিল, ২০২১, ১:০৭ এএম says : 0
    মুসলমানদের সম্পদের প্রতিযোগিতা থেকে দূরে থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • হাদী উজ্জামান ৯ এপ্রিল, ২০২১, ১:০৮ এএম says : 0
    যেই হোক তাতে আমাদের কোনো লাভ বা ক্ষতি নেই।
    Total Reply(0) Reply
  • দ্যা আলকেমিস্ট ৯ এপ্রিল, ২০২১, ১:০৮ এএম says : 0
    আমাদের এত খবরাখবর দরকার নেই।
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ৯ এপ্রিল, ২০২১, ২:০২ এএম says : 0
    এক মাত্র ওবায়দুল কাদের।
    Total Reply(0) Reply
  • Kamrul ৯ এপ্রিল, ২০২১, ৩:৩৮ এএম says : 0
    বিল আর আমি পাশাপাশি বাড়িতে থাকি। সকালে কাজ থেকে ফিরে দেখি বিল তার ইয়ার্ডে কাজ করছে, বিকেলে কাজে যাবার সময়েও দেখি বিল কাজ করছে। এতো পরিশ্রমী একজন মানুষ ধনী না না হলে কি ধনী হবে পাড়ার সতীশ? যে সতীশ কিনা পুরো দিন আয়-রোজগারের চেষ্টা বাদ দিয়ে সকাল বিকাল দু'বেলা চায়ের দোকানে আড্ডা দেয় আর ভাগ্যকে গালি দিতে দিতে বাড়ী ফেরে? এসব খবরে কোন লাভ নেই যদি পারভেজ, সতীশ আর মকবুলেরা আয়ের চেষ্টা না চালায়। কথা কি পরিষ্কার?
    Total Reply(1) Reply
    • Humayun ৯ এপ্রিল, ২০২১, ১২:৪১ পিএম says : 0
      Nice and true comment Kamrul...
  • Mustafizur Rahman Ansari ৯ এপ্রিল, ২০২১, ৫:৫৭ এএম says : 0
    absolutely Right
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রিলিয়নেয়ার
আরও পড়ুন