Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিশরে মুসলিম ব্রাদারহুড শীর্ষ নেতার যাবজ্জীবন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ১১:৪৬ এএম

মিশরে মুসলিম ব্রাদারহুডের শীর্ষ নেতাদের গণহারে ফাঁসি কিংবা যাবজ্জীবন সাজা নতুন কোনো ঘটনা হয়। এটা মিশর সরকারের নিয়মিত রুটিনে পরিণত হয়েছে। এবার আরও এক শীর্ষ নেতাকে যাবজ্জীবন সাজা দিয়েছে আদালত।

মুসলিম ব্রাদারহুডের শীর্ষ নেতা মাহমুদ ইজ্জতের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি সহিংসতায় মদত দিয়েছেন।

মিশরের ৭৬ বছর বয়সী মুসলিম ব্রাদারহুড নেতা ইজ্জতকে সন্ত্রাসবাদী কাজে জড়িত থাকার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত। সরকারি সংবাদপত্র আল-আরহাম এই খবর জানিয়েছে। মিশরের সাবেক প্রেসিডেন্ট মোরসিকে সেনাবাহিনী সরিয়ে দেয়ার পর ইজ্জত জনগণকে সহিংস হওয়ার জন্য উস্কানি দিয়েছিলেন বলে অভিযোগ।

আগে ধারণা ছিল তিনি দেশ থেকে পালিয়েছেন। কিন্তু পুলিশ গত বছর অগাস্টে কায়রো থেকে তাকে গ্রেপ্তার করে। তার বাসভবন থেকে এনক্রিপ্টেড মেসেজ পাওয়া যায় বলে পুলিশ জানিয়েছিল। সেই সব বার্তা তিনি দেশ ও বিদেশের ব্রাদারহুডের সদস্যদের পাঠিয়েছিলেন।

কী অভিযোগ?

ইজ্জতের বিরুদ্ধে অভিযোগ হলো, তিনি ব্রাদারহুড সদস্য ও বিরোধীদের মধ্যে সংঘাতের সময় তার সংগঠনের সদস্যদের হাতে অস্ত্র তুলে নিতে বলেছিলেন। ২০১৫ সালে সাবেক প্রসিকিউটার জেনারেলের হত্যার ক্ষেত্রেও তার ভূমিকা ছিল বলে অভিযোগ। সাবেক প্রসিকিউটার জেনারেল ছিলেন মুসলিম ব্রাদারহুড আন্দোলনের বিরোধী।

ইজ্জতের আইনজীবীরা অবশ্য এই রায় সম্পর্কে কিছু বলেননি। তবে ব্রাদারহুড আগে জানিয়েছিল, ইজ্জতের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনা হয়েছে। এর আগে ২০১৫ সালে তার অনুপস্থিতিতে আদালত তাকে মৃত্যুদণ্ড দেয়। তাকে গ্রেফতারের পর আবার বিচার শুরু হয়।

২০১৩ থেকে গ্রেপ্তার হওয়া পর্যন্ত তিনি ছিলেন মুসলিম ব্রাদারহুডের প্রধান।

ব্রাদারহুডের বিরুদ্ধে

২০১৪ সাল থেকে সেনা প্রধান আব্দেল ফতাহ এল-সিসসি প্রেসিডেন্ট হয়েছেন। তিনি নানাভাবে মুসলিম ব্রাদারহুডের প্রভাব কম করার চেষ্টা করছেন। মোরসি ও ব্রাদারহুড সমর্থকরা ২০১৩ সালে কায়রোতে বিক্ষোভ দেখাচ্ছিলেন। তখন সেনা ও নিরাপত্তা বাহিনীর গুলিতে কয়েকশ মানুষ প্রাণ হারান। সাম্প্রতিক সময়ে মিশরের বিচারকরা কয়েকশ মুসলিম ব্রাদারহুড নেতা ও কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছেন।



 

Show all comments
  • Jack+Ali ৯ এপ্রিল, ২০২১, ১১:৫১ এএম says : 0
    May Allah's curse upon CC, muslim killers, O'Allah replace these murtard with a Muslim leader who will rule Egypt by Qur'an. Ameen
    Total Reply(1) Reply
    • Monjur Rashed ৯ এপ্রিল, ২০২১, ৬:১৪ পিএম says : 0
      Similar prayer is needed for Saudi Arabia as well.
  • Altaf ৯ এপ্রিল, ২০২১, ৬:২২ পিএম says : 0
    Cc is bustard
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ