Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কপিলমুনিতে ৪০০ বছরের ঐতিহ্যবাহী মহাবারুণী স্নান অনুষ্ঠিত

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ২:৪৪ পিএম

করোনা মহামারীতে কোন প্রকার মেলা, রকমারি পণ্যের দোকান পাট ছাড়াই খুলনার পাইকগাছা উপজেলার কপিলমুনিতে ঐতিহ্যবাহী মহা বারুণী স্নান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল ৭টা থেকে কপিলমুনি কালীবাড়ী ঘাটে কপোতাক্ষ নদীতে স্নানের মধ্য দিয়ে চারশত বছরেরও বেশি সময়ের ঐতিহ্যবাহী মহা বারুণী স্নান অনুষ্ঠিত হয়। প্রতি বছর চৈত্র মাসের মধূকৃষ্ণা ত্রয়োদশীতে সনাতন ধর্মাবলম্বীরা কপিলমুনি কালী বাড়ি ঘাটে পালন করেন বারুণীর স্নান উৎসব। করোনা মহামারীতে কোন প্রকার মেলার আয়োজন ছাড়াই শুধুমাত্র স্নানের মধ্যেই সীমাবদ্ধ থাকছে বারুণী স্নান।

স্নানোৎসবকে ঘিরে কপিলমুনিতে অনুষ্ঠিত হয়ে আসছে বারুণী মেলা। কয়েক বছর আগে থেকে স্থানীয়দের সমন্বয়হীনতা ও রাজনৈতিক অস্থীরতা, জায়গার অভাবসহ নানা সংকটে কপিলমুনিতে বন্ধ রয়েছে ঐতিহ্যবাহী মহা বারুণী মেলা। বারুণী মেলা চলত এক সপ্তাহ থেকে শুরু করে পক্ষ কাল কিংবা ২০/২৫ দিন বা ১ মাস পর্যন্ত। বারুণী স্নান সনাতনীরা করলেও বাঙালি সংষ্কৃতির সাথে মিলে-মিশে মেলা উদযাপন করতো সাম্প্রদায়িক সম্প্রীতির জনপদের সকল ধর্ম বর্ণের মানুষরা। তবে বেশ ক’বছর ধরে মেলা অনুষ্ঠিত না হওয়ায় প্রায় বিলুপ্ত হয়ে গেছে ঐতিহ্যবাহী বারুণী মেলা।এ ব্যাপারে কপিলমুনি ইউপি চেয়ারম্যান মোঃ কওছার আলী জোয়াদ্দার জানান, করোনা মহামারীর মধ্যে সরকারি নির্দেশনা মেনেই সকাল ৭টা থেকে কপিলমুনির কপোতাক্ষ কালীবাড়ী ঘাটে সনাতন ধর্মাবলম্বীরা শুধুমাত্র বারুণী স্নান উৎসব পালন করেছেন। এ সময় তিনি কালীবাড়ী ঘাটে পুণ্যার্থীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাবারুণী স্নান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ