Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

কমলনগরে ভুলুয়া নদীতে গভীর রাতে অবৈধ উপায়ে মাটি খনন- ট্রাক্টর ও ভেকু আটক

কমলনগর(লক্ষ্মীপুর)উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ৩:৫২ পিএম

লক্ষ্মীপুরের কমলগরে অবৈধভাবে মাটি খনন এবং পরিবহনের দায়ে ৪টি ট্রাক্টর ও ভেকু মেশিন আটক করেছে উপজেলা প্রশাসন।বৃহস্পতিবার (৮ এপ্রিল) রাতে উপজেলার তোরাবগঞ্জ ইউনিয়নের রহিমগঞ্জ বাজার এলাকার ভুলুয়া নদীতে অভিযান চালিয়ে এসব আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করে কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ কামরুজ্জামান বলেন, দীর্ঘদিন ধরে ভুলুয়া নদী থেকে অবৈধভাবে মাটি খনন করে বিক্রি করছে একটি চক্র। খবর পেয়ে গভীর রাতে ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়ে একটি ভেকু মেশিন ও চারটি অবৈধ ট্রাক্টর আটক করা হয়েছে।এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে ও তিনি জানান।

স্থানীয়রা জানায়, দীর্ঘদিন ধরে তোরাবগঞ্জ ইউনিয়ন পরিষদের ৭ নম্বর ওয়ার্ড সদস্য (মেম্বার) মোঃ সিরাজুল ইসলাম অবৈধভাবে রাতের আঁধারে ভুলুয়া নদী থেকে মাটি খনন করে বিভিন্ন ইটভাটায় বিক্রি করে আসছে। এতে একদিকে সরকারি সম্পত্তি বেদখল হচ্ছে প্রাকৃতিক বৈচিত্র ধবংস হচ্ছে। অন্যদিকে বেপরোয়া ট্রাক্টর চলাচলে গ্রামীণ সড়কগুলো বিধ্বংস হচ্ছে।

স্থানীয়রা আরও জানান,গত কয়েক বছর যাবত ভুলুয়া নদীতে পানি শুকালে প্রভাবশালীরা তাদের জমি দাবি করে মাটি কেটে অন্যত্র বিক্রি করে। এবং পানি থাকা অবস্থায় মাছ ধরার জন্য জবর দখল করে আসছে

এদের বাধা দিলে সাধারণ মানুষকে বিভিন্নভাবে হয়রানি ও নির্যাতন করার ও অভিযোগ রয়েছে। এসব পেশিশক্তিধরদের বিরুদ্ধে কেউ প্রতিবাদ পর্যন্ত করতে পারে না। স্থানীয়রা এসব প্রভাবশালী জোর দখলদারদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা দাবি জানান।

এছাড়া ভুলুয়া নদীতে অবৈধ বাঁধ দিয়েছে একটি মহল। এতে নদী পানি প্রবাহ বন্ধ হচ্ছে। নদীটি মৃতে পরিণত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ