Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

ভারতের সমুদ্রসীমায় মার্কিন যুদ্ধজাহাজ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ৪:১৭ পিএম

চুক্তি লঙ্ঘন করে ভারতের সমুদ্রসীমায় মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের প্রবেশ দেশ দুটির মধ্যে কূটনৈতিক টানাপোড়েনের সূত্রপাত করেছে। একদিকে ভারত ও যুক্তরাষ্ট্র সমুদ্রপথে শক্তি বৃদ্ধির জন্য জোট বাঁধছে। বিশেষ করে চীন বিরোধী চার শক্তিধর রাষ্ট্রের জোটে আমেরিকার সবচেয়ে বড় বন্ধু এখন ভারতই। সেই মুহূর্তেই মার্কিন নৌবাহিনীর বিরুদ্ধে নিয়মভঙ্গের অভিযোগ তুললো ভারত। -দ্য ওয়াল

জানা গেছে, ভারতের অনুমতি ছাড়াই লক্ষদ্বীপের কাছাকাছি ঢুকে পড়ে মার্কিন নৌবাহিনীর মিসাইল বিধ্বংসী যুদ্ধজাহাজ, যে ঘটনাকে আন্তর্জাতিক চুক্তিবিরোধী বলেই ব্যাখ্যা করা হচ্ছে। তবে আন্তর্জাতিক চুক্তি ভঙ্গ হয়নি বলেও দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।এ নিয়ে শুরু হয়েছে দুই বন্ধু রাষ্ট্রের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন। উল্লেখ্য, গত ৭ এপ্রিল লক্ষদ্বীপের ১৩০ নটিক্যাল মাইলের (২২৪ কিলোমিটার) মধ্যে ঢুকে পড়ে আমেরিকার গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার 'ইউএসএস জন পল জোনস'।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ