Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

৭ মাসে সড়কে ঝরেছে দেড় হাজার প্রাণ

প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত ৭ মাসে সারা দেশে সড়ক দুর্ঘটনায় ১ হাজার ৪৭৩ নিহত হয়েছে। বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার এক হিসেবে এ তথ্য উঠে এসেছে। বুধবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানায় সংস্থাটি।
বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, ২০১৬ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত গত সাত মাসে ১ হাজার ৪৭৩ জন সড়ক দুর্ঘটনায় নিহত হয়। বিগত পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৬০৭ জনের অকাল মৃত্যু হয়েছে। ২০১২ সালে ২০০৯ জন, ২০১৩ সালে ১৫৪৬ জন, ২০১৪ সালে ২১৩৫ জন, ২০১৫ সালে ২৫৮০ জন সড়ক দুর্ঘটনায় নিহত হন।
সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট সিগমা হুদা বলেন, সড়ক দুর্ঘটনার কারণ বেশির ভাগ সময় উপেক্ষিত থাকে। ফলে নির্দিষ্ট কাউকে আইনের আওতায় ফেলে বিচার করা সম্ভব হয় না।
নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল বলেন, সড়ক দুর্ঘটনার জন্য সাধারণত ফুটপাত দখল, হেলপার দিয়ে গাড়ি চালানো, রাস্তাঘাটের নির্মাণ ত্রæটি, ওভারটেকিং, ওভারস্পিড ও ওভারলোড, গাড়ির ত্রæটি, ট্রাফিক আইন না মানা, চলন্ত অবস্থায় মোবাইল বা হেডফোন ব্যবহার করা এবং যাত্রীদের অসতর্কতাই দায়ী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৭ মাসে সড়কে ঝরেছে দেড় হাজার প্রাণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ