Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

২ হাজার টাকায় ‘করোনা নেগেটিভ’ প্রমাণপত্র পাওয়া যাচ্ছে ভারত-বাংলাদেশ সীমান্তে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ৫:৩৩ পিএম

ভারত-বাংলাদেশ সীমান্তে ২ হাজার টাকার বিনিময়ে করোনা নেগেটিভ হওয়ার ভুয়া সার্টিফিকেট পাওয়া যাচ্ছে। ভারতের দৈনিক আজকাল পত্রিকার এক প্রতিবেদনে এই দাবি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারত-বাংলাদেশ সীমান্ত মানেই অবৈধ কার্যকলাপের আখড়া। গরুপাচার, সোনাপাচার, অস্ত্রপাচার থেকে বেআইনি অনুপ্রবেশ, নানাবিধ অপরাধের অভিযোগ রয়েছে বেনাপোল-পেট্রাপোল সহ দুই দেশের সীমান্ত অঞ্চলে। সম্প্রতি জুড়েছে আর এক নতুন অপরাধ চক্র। ২ হাজার টাকা দিলেই পাওয়া যাচ্ছে করোনা নেগেটিভ হওয়ার ভুয়া প্রমাণপত্র!

এই মুহূর্তে ভারত ও বাংলাদেশের মধ্যে যাতায়াত করতে হলে করোনা নেগেটিভ হওয়ার প্রমাণপত্র দেখানো বাধ্যতামূলক। ইদানীং পাসপোর্ট এবং ভিসার মতোই আবশ্যক দলিল হয়ে উঠেছে তা। এই প্রমাণপত্রই পাওয়া যাচ্ছে মাত্র ২ হাজার টাকার বিনিময়ে। তা নিয়ে দিব্যি সীমান্ত পারাপার চলছে বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে। সম্প্রতি এমন কিছু জাল প্রমাণপত্র বাজেয়াপ্ত করেছে অভিবাসন দপ্তর। এরপরেই তদন্তে উঠে আসে আরও তথ্য।

ভারতের অভিবাসন দপ্তর সূত্রে জানা যাচ্ছে, সরকারি এবং বেসরকারি হাসপাতালের নাম দিয়ে ভুয়া প্রমাণপত্র তৈরি করছে চক্রটি। হাতিয়ার হিসেবে কাজে লাগানো হচ্ছে ফোটোশপ সফটওয়্যার। এমন নিখুঁতভাবে কাজ চলছে যে প্রথম দর্শনে জাল বলে মনেই হবে না। এই প্রমাণপত্র জোগাড় করতে ২ হাজার টাকা খরচ, তাও অনুসন্ধানের পর জেনেছে অভিবাসন। বিষয়টি স্থানীয় পুলিশের নজরে আনা হয়েছে বলে খবর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ