Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১ হাজার ৫ কোটি টাকার চিত্রকর্ম!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ৬:০৬ পিএম

স্পেনের মাদ্রিদে নিলাম ঘর আনসোরেনাতে একটি চিত্রকর্ম ১৫ কোটি ইউরোর বেশি দামে বিক্রি হবে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশী মুদ্রায় যা ১ হাজার ৫১০ কোটি টাকারও বেশি। ‘ক্রাউনিং অব থ্রোনস’ নামের চিত্রকর্মটির প্রাথমিক মূল্য ধরা হয়েছিল দেড় হাজার ইউরো।

ধারণা করা হচ্ছে, কারাভাজ্জো নামে পরিচিত রেঁনেসা যুগের বিখ্যাত ইতালীয় চিত্রশিল্পী মাইকেলেঞ্জেলোর হারানো মাস্টারপিস এটি। তবে এর নিলাম আটকে দিয়েছে স্পেনের সরকার। চিত্রকর্মটি বিশেষজ্ঞরা পরীক্ষা করছেন। ইতিমধ্যে ‘রফতানিযোগ্য নয়’ বলে ঘোষণা দিয়েছে সরকার। সতেরো শতকের এই পেইন্টিংয়ে ক্রুসবিদ্ধ হওয়ার আগের যিশুকে তুলে ধরা হয়েছে। তবে নিলামের ক্যাটালগের চিত্রশিল্পীর নাম হিসেবে স্পেনের জুসেপে দে রিবেরার উল্লেখ করা হয়েছে। তিনি বয়সে কারাভাজ্জোর চেয়ে ২০ বছরের ছোট।

ধারণা করা হচ্ছিল, চিত্রকর্মটি নিলামের মাধ্যমে বিদেশে চলে যেতে পারে। তাই নিলাম চূড়ান্ত হওয়ার কয়েক ঘণ্টা আগে বন্ধ করে দেয়া হয়। আনসোরেনার মুখপাত্র জানান, একাধিক বিশেষজ্ঞ চিত্রকর্মটি পরীক্ষা করে দেখছেন। এখনো বলার কোনো তথ্য হাতে আসেনি। এদিকে স্পেনের সংস্কৃতিমন্ত্রী হোসে মানুয়েল রদ্রিগেজ বলেন, চিত্রকর্মটি মূল্যবান। আশা করছি এটি কারাভাজ্জোর।

একই ধরনের অনুমান করছেন স্থানীয় একাধিক শিল্প বিশেষজ্ঞ। বিশেষ করে ব্রাশের কাজ ও আলো-ছায়ার ব্যবহারে তারা কারাভাজ্জোর বৈশিষ্ট্য খুঁজে পেয়েছেন। এ ছাড়া চিত্রকর্মটির গল্পের সঙ্গে এই বিখ্যাত শিল্পীর আগের কাজের মিল রয়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন

২৬ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ