Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ফিলিস্তিনে টিকা দিতে ব্যর্থতার দায়ে ইসরাইলকে তুলোধোনা করলো অ্যামনেস্টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২১, ৮:৫৩ পিএম

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করেছে, পশ্চিমতীর ও অবরুদ্ধ গাজা উপত্যকায় বাস করা ৫০ লাখ ফিলিস্তিনকে করোনার টিকা সরবরাহ করেনি অবৈধ রাষ্ট্র ইসরাইল, যা একটি দখলদার শক্তি হিসেবে তাদের বাধ্যবাধকতার চরম লঙ্ঘন। এ ঘটনা বৈষম্যকে প্রাতিষ্ঠানিক করার লক্ষণ বলে জানিয়েছে সংস্থাটি।

বার্ষিক বৈশ্বিক প্রতিবেদন প্রকাশ করে বুধবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে যে, ইসরাইল ও ফিলিস্তনি ভূখণ্ডসহ মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকাজুড়ে করোনা মহামারি এমন সব নীতি সামনে নিয়ে এসেছে, যাতে অসাম্য, বৈষম্য ও নিপীড়নকে চিরস্থায়ী করে দিয়েছে। এই ভাইরাস যে বিপর্যয় নিয়ে এসেছে, এসব নীতি তাকে আরও সহজ করে দিয়েছে। অ্যামনেস্টির প্রতিবেদন জানায়, ইসরাইল ও অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বৈষম্যকে প্রাতিষ্ঠানিকী করণের এটি এক পরিষ্কার চিত্র। ২০২০ সালের ডিসেম্বরে টিকাদান কর্মসূচি শুরু হলেও ৫০ লাখ ফিলিস্তিনকে টিকা দিতে পারেনি ইসরাইল।

আন্তর্জাতিক আইন অনুসারে দখলদার শক্তি হিসেবে নিজের বাধ্যবাধকতা স্পষ্টভাবে লঙ্ঘন করেছে ইসরাইল। গত ডিসেম্বরে টিকাদান কর্মসূচি শুরু করে ইসরাইল। এখন পর্যন্ত দেশটির ৬০ শতাংশ নাগরিককে টিকা দেওয়া হয়েছে। এতে নাগরিকদের টিকা দেওয়ার ক্ষেত্রে নেতৃত্বস্থানে চলে এসেছে ইহুদিবাদী দেশটি। সেই তুলনায় ফিলিস্তিনদের টিকা দেওয়ার উদ্যোগ ঢের পিছিয়ে আছে। ডক্টরস উইদাউট বর্ডার্সের প্রতিবেদন অনুসারে, পশ্চিমতীর, গাজা ও পূর্ব জেরুজালেমে দুই লাখ ৮২ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে দুই হাজার ৯৭০ জনের মৃত্যু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ