Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮, ২৩ রমজান ১৪৪২ হিজরী

চতুর্থ দফা ৫ জেলার ৪৪ আসনে ভোট আজ

পশ্চিমবঙ্গ বিধান সভা নির্বাচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

তিন পর্বের ভোট শেষ হয়েছে। সিআরপিএফ নিয়ে অভিযোগের শেষ নেই। আর এই ডামাডোলের মধ্যেই আজ হতে যাচ্ছে আরো এক দফা ভোট। চতুর্থ দফায় ভোটের পরিধিও বাড়ছে। এদিন ৪ জেলায় ভোট হতে চলেছে ৪৪টি আসনে। ফলে বাড়ছে আধাসেনাও। এই দফায় মোতায়েন করা হচ্ছে ৭৯৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।
সূত্রের খবর, অন্য তিনটি দফার মতোই যে এলাকায় একটি বুথ সেখানে ৪ জন জওয়ান থাকবেন। আর মাল্টি প্রেমাইজে বা যেখানে দুই থেকে চারটি বুথ রয়েছে সেখানে থাকবেন আটজন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। পাঁচ থেকে আটটি বুথ রয়েছে এমন ভোটকেন্দ্রে থাকবে দেড় সেকশন কেন্দ্রীয় বাহিনী অর্থাৎ মোট ১২ জন।
ভোটারদের প্রভাবিত করা থেকে শুরু করে পরিচয়পত্র দেখতে চাওয়া একাধিক অভিযোগ রয়েছে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। মমতা বন্দ্যোপাধ্যায় প্রকাশ্য জনসভা থেকে ক্ষোভ জানান দিয়েছে। বাহিনীকে ঘেরাও করার নিদানের জন্য তাঁকে চিঠিও পাঠানো হয়েছে কমিশনের তরফে। এর মধ্যে সুষ্ঠুভাবে ভোটপরিচালনা করাটা কমিশনের চ্যালঞ্জ।
প্রসঙ্গত এই দফায় ভোচ হতে চলেছে কলকাতার একটি অংশেও। কলকাতা পুলিশের আওতায় রয়েছে এমন ২৩৪৩টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। গোলমালের আশঙ্কায় ইতিমধ্যেই পুলিশি নজরদারি বাড়ানো হয়েছে। নাকাতল্লাশি চলছে দিন দুয়েক আগে থেকেই। সূত্রের খবর কলকাতা লাগোয়া এলাকাগুলিতে থাকবে বাহিনীর ৯৪টি কুইক রেসপন্স টিম। রাস্তায় টহল দেবে অন্তত ৭৫টি আরটি ভ্যান। থাকবে ১২০টির বেশি সেক্টর মোবাইল।
এ দফার নির্বাচনে থাকছে তারকা প্রার্থীর ছড়াছড়ি। অভিনয় ও ক্রীড়া জগৎ থেকে রাজনীতির ময়দানে নামা প্রার্থীরা যেমন রয়েছেন, অন্যদিকে তাঁদের মুখোমুখি ফ্রন্টফুটে লড়ছেন পোড়খাওয়া রাজনীতিবিদরা।
বেহালা পশ্চিম হাই প্রোফাইল আসন থেকে মুখোমুখি লড়াইয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও অভিনেতা শ্রাবন্তী চট্টোপাধ্যায়।
বেহালা পূর্ব আসন রাজনৈতিকভাবে খুবই নজরে রয়েছে। বেহালা পূর্ব কেন্দ্রে লড়ছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী রত্মা চট্টোপাধ্যায়। তার মুখোমুখি অভিনেতা পায়েল সরকার। টালিগঞ্জ আসনে তৃণমূল ও বিজেপি দু’দলের প্রার্থীই হেভিওয়েট। রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস ও কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। চন্ডীতলায় লড়াই বিজেপি ও সংযুক্ত মোর্চার দুই হেভিওয়েট প্রার্থীর মধ্যে। বাম নেতা মুহম্মদ সেলিম ও অভিনেতা যশ দাশগুপ্ত। সোনারপুর দক্ষিণে চমকপ্রদ লড়াই হবে দুই অভিনেতার মধ্যে। লাভলি মৈত্র ও অঞ্জনা বসু। সূত্র : নিউজ১৮ ও জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন