Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

‘এল ক্লাসিকো’র অপেক্ষায় ফুটবলবিশ্ব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

‘রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা মুখোমুখি হলে সারা পৃথিবী যেন থেমে যায়!’ ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় লড়াই ‘এল ক্লাসিকো’র জনপ্রিয়তা বর্ণনা করতে গিয়ে এমন মন্তব্য করেছিলেন রিয়ালের সাবেক কোচ হোসে মরিনহো। পর্তুগিজ মরিনহো এখন আর রিয়ালে নেই, পাড়ি জমিয়েছেন ইংলিশ ক্লাব টটেনহ্যামে। কিন্তু যাওয়ার আগে দুই চিরপ্রতিদ্ব›দ্বীর লড়াই সম্পর্কে যে মন্তব্য করে গেছেন, তা যেন ফুটবলের ‘চিরন্তন সত্য’। সেই আকর্ষণীয়-রোমাঞ্চকর লড়াই শুরু হতে আর বেশি বাকি নেই। আজ রাতে বার্সাকে স্বাগত জানাবে রিয়াল। সান্তিয়াগো বার্নাব্যু’র যে লড়াই লা লিগার শিরোপার গতিপথ নির্ধারণ করে দিতে পারে।
লা লিগা পয়েন্ট টেবিলে তাকালে বোঝা যায়, ক্লাসিকোর এই লড়াই রিয়াল-বার্সার জন্য কতটা গুরুত্বপূর্ণ। ২৯ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে রিয়াল। তাদের সমান ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে দুইয়ে বার্সা। ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অ্যাটলেটিকো মাদ্রিদ। লা লিগা শিরোপা দৌড়ে এগিয়ে যেতে এই দ্বৈরথ দুই দলের জন্যই খুব গুরুত্বপূর্ণ। বার্সার খেলার ধরন ও লিওনেল মেসিকে নিয়ে লা লিগা টিভিকে বেনজেমা বলেন, ‘তারা সব সময় বল ধরে রেখে খেলে। তাদের গোলরক্ষক খুব ভালো এবং মেসিতো বার্সার জন্য সবকিছু করে থাকে। আমাদের সাবধান থাকতে হবে, কারণ সে ভীষণ বিপজ্জনক খেলোয়াড়।’
ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদে থাকতে দ্বৈরথটির আঁচ ও ধাঁচ অন্যরকম ছিল। পর্তুগিজ তারকা রিয়াল ছাড়ার পর ‘এল ক্লাসিকো’র আবেদন কমেছে ঠিকই, কিন্তু মেসি তো আছেন! বার্সা তারকা এই লড়াইয়ে যেন নিঃসঙ্গ শেরপা। প্রতিপক্ষ দলে তার চিরপ্রতিদ্ব›দ্বীই তো নেই! আজ রাতে ফুটবল বিশ্বের অন্যতম সেরা এই দ্বৈরথে মেসি যখন মাঠে নামবেন তখন কি রোনালদোকে তার একটু হলেও মনে পড়বে?
রিয়ালে হয়তো রোনালদো নেই কিন্তু ক্লাসিকো জয়ের মতো রসদ ঠিকই আছে মাদ্রিদের ক্লাবটির। ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা এই বিশ্বাসে বলীয়ান হয়েই মুখোমুখি হবেন বার্সার।
শুধু মেসি কিংবা বেনজেমা নয়, দুই দলেই ম্যাচ জেতানোর মতো খেলোয়াড়ের অভাব নেই। চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল প্রথম লেগে রিয়ালের হয়ে জোড়া গোল করেন ভিনিসিয়ুস জুনিয়র। তবে রিয়ালের হয়ে এই মৌসুমে বেনজেমাই আছেন সেরা ফর্মে। রোনালদো যাওয়ার পর থেকেই রিয়াল আক্রমণভাগের নেতৃত্ব দিতে হচ্ছে তাকে। এ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৪ গোল করা বেনজেমা এবার নতুন করে লেখাতে পারেন তার অতীতের সেরা ফর্ম। এর আগে সব প্রতিযোগিতা মিলিয়ে এক মৌসুমে সর্বোচ্চ ৩২ গোল করেছেন তিনি।
৩৩ বছর বয়সী তারকা ঠিক নিশ্চিত নন, এবার তার সেরা মৌসুম কি না, ‘জানি না এটা আমার সেরা মৌসুম কি না। প্রতি মৌসুমেই তো চেষ্টা করি আগের মৌসুমকে ছাড়িয়ে যাওয়ার। এখন গোল করছি, তাই দলকে জেতাতে চাই। দল জেতানোই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’
স্প্যানিশ ফুটবলের সঙ্গে দেশটির রাজনীতি খুব ওতপ্রোতভাবে জড়িত। ইউরোপের অন্য যেকোনো দেশের চেয়ে স্পেনেই সম্ভবত দুইয়ের মিশেলটা সবচেয়ে বেশি ঘটেছে। ‘এল ক্লাসিকো’ বা রিয়াল-বার্সার ধ্রুপদি লড়াইয়ের সঙ্গে রাজনীতি-সংস্কৃতি, নিপীড়ন আর প্রতিরোধগাথা এত নিবিড়ভাবে জড়িয়ে আছে, যেটা আর অন্য কোনো ফুটবল ম্যাচে দেখা যায় না। এর সঙ্গে ফুটবলীয় লড়াইয়ের উন্মাদনা যেমন আছে, ঠিক তেমনি আছে রাজনৈতিক-সাংস্কৃতিক লড়াইয়ের উত্তাপ-উত্তেজনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবলবিশ্ব
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ