Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

ভারতে একদিনে আক্রান্ত প্রায় দেড় লাখ, মৃত্যু ৭৯৪

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১:২৯ পিএম

ভারতে দৈনিক সংক্রমণ একের পর এক রেকর্ড ভাঙছে। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ আগের সব রেকর্ড ভেঙেছে। শনিবার সকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসেব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও এক লাখ ৪৫ হাজার ৩৮৪ জনকে শনাক্ত করা হয়েছে। এটিই এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ শনাক্ত। দেশটিতে মোট শনাক্ত এক কোটি ৩২ লাখ পাঁচ হাজার ৯২৬ জনের মধ্যে বর্তমানে সক্রিয় আক্রান্ত রয়েছেন ১০ লাখ ৪৬ হাজার ৬৩১ জন।
এনডিটিভির খবরে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৯৪ জন। করোনায় এ পর্যন্ত ভারতে মারা গেছেন এক লাখ ৬৮ হাজার ৪৩৬ জন।
টানা চারদিন ধরেই ভারতে দৈনিক সংক্রমণ এক লাখের বেশি। প্রতিদিনই আশঙ্কাজনকহারে সংক্রমণ লাখ ছাড়িয়ে যাচ্ছে। গত পাঁচদিনেই ৬ লাখ ১৬ হাজারের বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে। এই সময়ে মধ্যে ৩ হাজার ৩৩৫ জনের মৃত্যু হয়েছে।
গত ৩১ মার্চে দৈনিক সংক্রমণ ছিল ৫৩ হাজার ৪৮০। কয়েকদিনে এই সংখ্যা দ্বিগুণ হয়েছে। গত ৩১ মার্চের পর মৃত্যুর সংখ্যাও অনেক বেড়েছে।
মহারাষ্ট্রে শনিবার থেকে এক সপ্তাহের লকডাউন জারি করা হয়েছে। এখন পর্যন্ত সংক্রমণ ও মৃত্যুতে ভারতে শীর্ষ অবস্থানে রয়েছে ওই রাজ্য। সেখানে গত ২৪ নতুন করে আক্রান্ত হয়েছে ৫৮ হাজার ৯৯৩ জন।
এদিকে রাজধানী দিল্লিতে সব স্কুল, কলেজ পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে অরবিন্দ কেজরিয়ালের প্রশাসন। মধ্যপ্রদেশেও কড়াকড়ি আরোপ করা হয়েছে।
ভারতে এখন পর্যন্ত প্রায় ১০ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে বলে এনডিটিভি প্রতিবেদনে জানানো হয়েছে।
ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে ১১ লাখ ৭৩ হাজার ২১৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর এখন পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ২৫ কোটি ৫২ লাখ ১৪ হাজার ৮০৩টি নমুনা।
জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৪৫ লাখ ৪৫ হাজার ৯৯ জন এবং মারা গেছেন ২৯ লাখ ১৪ হাজার ৫৯০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৬৪ লাখ ৩১ হাজার ৩২৬ জন। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ