Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

যে কারণে ব্রিটেনে ৪ লাখ শিশু মানসিক সমস্যায় সহায়তা চায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ৫:২৯ পিএম

ব্রিটেনে কোভিডের কারণে ৪ লাখ শিশু মানসিক সহায়তা চায় এবং এ চাহিদা ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।গত বছর ব্রিটেনে মানসিক স্বাস্থ্য নিয়ে সহায়তা চাওয়া ১৮ বছরের নিচে এমন শিশু-কিশোরের সংখ্যা ছিল ৩ লাখ ৭২ হাজার ৪৩৮ জন। এমন শিশুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৮০ হাজার ২২৬ জন। -ডেইলি মেইল
 

বাড়তি ৬ লাখ ৬২৮ জন অতিরিক্ত মানসিক চিকিৎসার জন্যে ডাক্তারদের কাছে শরণাপন্ন হয়েছে।  রয়েল কলেজ অব ফিজিয়াট্রিস্টস বলছে ১৮ বছরের কম ১৮ হাজার ২৬৯ শিশুকে জরুরি ভিত্তিতে ক্রাইসিস কেয়ারে যেতে হয়েছে।  শিশুদের এধরনের চিকিৎসা দেওয়ার পরিমান আগের বছরের চাইতে গত বছর এক পঞ্চমাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৩.৫৮ মিলিয়নে। চিকিৎসকরা বলছেন কোভিড মহামারীতে বন্ধুদের কাছ থেকে বিচ্ছিন্ন হওয়া ও অনিশ্চয়তা তাদের মানসিক স্বাস্থ্যকে সবচেয়ে বেশি আঘাত করেছে।

দেশটির রয়েল কলেজ অব ফিজিয়াট্রিস্টস শিশু ও কিশোর অনুষদের চেয়ারম্যান ড. বারনাদকা ডুবিকা বলেন, আমাদের শিশু ও তরুণরা মহামারী সৃষ্ট মানসিক স্বাস্থ্য সঙ্কটের শিকার যা তাদের আজীবন মানসিক অসুস্থতার ঝুঁকিতে ফেলেছে।  স্কুল বন্ধ থাকায় বন্ধুদের সঙ্গে মেলামেশা না হওয়ায় এবং কবে স্বাভাবিক জীবনে তারা ফিরতে পারবে এধরনের অনিশ্চয়তা তাদের মানসিক পীড়ার কারণ হয়ে পড়েছে।  একই কলেজের প্রধান নির্বাহী জাভেদ খান বলেন শিশুদের এধরনের মানসিক চাপ থেকে রক্ষা করতে না পারলে এধরনের নেতিবাচক প্রভাব তাদের সারাজীবন বইতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ