Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮, ২৪ রমজান ১৪৪২ হিজরী

দক্ষিণাঞ্চলে দশ দিনে ৪ মাসে সমান আক্রান্ত সুস্থতার হার ৯৮ থেকে ৮৭% নেমেছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ৫:৫৯ পিএম

দক্ষিণাঞ্চলে আরো ১১৪ জনের দেহে করোনা সংক্রমন সনাক্ত হবার মধ্যে দিয়ে এপ্রিলের প্রথম ১০ দিনে ১ হাজার ১৩৭ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হবার কথা জানাল স্বাস্থ্য বিভাগ। দশ দিনে সনাক্তের এ সংখ্যা পূর্বের প্রায় ৪ মাসের প্রায় সমান। আর গত ১০ দিনে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ১২ জন কোভিড-১৯ রোগীর মৃত্যু হয়েছে। এরফলে দক্ষিনাঞ্চলে এপর্যন্ত আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৩৬৪ জনে দাড়াল। মৃত্যু হয়েছে ২২৩ জনের। অথচ গত জানুুারীতে দক্ষিনাঞ্চলে করোনা অক্রান্তের সংখ্যা ছিল ২৪৭ জন। মৃত্যু হয়েছিল ৩ জনের। ফেব্রুয়ারীতে আক্রান্তের সংখ্যা ছিল ১শ। মারা গেছেন ৩ জনই। কিন্তু গত মাসের প্রথম দশদিন অতিক্রমের পরেই দক্ষিনাঞ্চলে করোনা সংক্রমন বাড়তে থাকে। পুরো মাসে অক্রান্তের সংখ্যা দাড়ায় ৬১৩ জনে। মারা গেছেন ৯ জন । কিন্তু চলতি মাসের প্রথম ১০ দিনেই গত তিন মাসে আক্রান্ত ৯৬০ জনকে ছাপিয়ে ১,১৩৭ জনে পৌছেছে। আর গত ৩মাসে এ অঞ্চলে মোট ১৫ জনের মৃত্যু হলেও চলতি মাসের প্রথম ১০ দিনেই মরা গেছেন ১২ জন। দক্ষিনাঞ্চলে মৃত্যু হার এখন ১.৮০%। এদিকে শণিবার দক্ষিনাঞ্চলের ৬ জেলার ৪টি কেন্দ্রে আরো ৫ হাজার  ১৩৯ জন করোনা ভেক্সিনের দ্বিতীয় ডোজ গ্রহন করেছেন।
শণিবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় দক্ষিনাঞ্চলের ৬ জেলায় যে ১১৪ জন নতুন কোভিড-১৯  রোগী সনাক্ত হয়েছে তার ৬৯ জনই বরিশাল জেলায়। যার ৬৪ জনই করোনার হটস্পট বরিশাল মহানগরীতে। ফলে বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যাটা ৫,৬৩০ জনে পৌছেছে। এ জেলায় এ পর্যন্ত মারা গেছেন ৯৫ জন। যার ৫৬ জনই মহানগরীতে। গত ২৪ ঘন্টায় অক্রান্তদের মধ্যে ভোলোতে ২৭ জন, পটুয়াখালীতে ১১, বরগুনাতে ৪ এবং ঝলাকাঠীতে আরো ৩জন করোনা রোগী সনাক্ত হয়েছে । এসময়ে পিরোজপুরে কোন করোনা রোগী সনাক্ত হয়নি ।
এপর্যন্ত দক্ষিণাঞ্চলে আক্রান্ত ১২,৩৬৪ জনের মধ্যে পটুয়খারীতে ১,৯০৫ জন, ভোলাতে ১,৩৩০,পিরোজপুরে ১,৩৬৬,বরগুনাতে ১,১২৬ ও ঝালকাঠীতে ১ হাজর ৭জন রোগী চিঞ্হিত হয়েছে। এ অঞ্চলে মোট মৃত ২২৩ জনের মধ্যে বরিশালে ৯৫ জন ছাড়াও পটুয়াখালীতে ৪৬,পিরোজপুরে ২৭,বরগুনাতে ২২, ঝালকাঠীতে ২০ ও ভেলাতে ১৩ জন রয়েছে। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেব অনুযায়ী শণিবার ২১ জন সহ দক্ষিনাঞ্চলে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১০,৭৮৮ জন। সুস্থতার এ হার ইতোপূর্বের ৯৮% থেকে ইতোমধ্যে ৮৭.২৫%-এ হ্রাস পেয়েছে।
বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ ও ভোলা জেলা হাসপাতালের আরটি-পিসিআর ল্যাবে ২৪৮ জনের নমুনা পরিক্ষায় ১১৪ জনে দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে বলে জানা গেছে। সনাক্তের গড়হার এখনো দক্ষিনাঞ্চলে ১৪.২৮%। অপরদিকে শণিবার সকাল পর্যন্ত বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ৪০ জন ছাড়াও আইসোলেশন ওয়ার্ডে  আরো ১০৬ জন রোগী চিকিৎসাধীন ছিলেন। আইসিইউ’তে চিকিৎসাধীর রয়েছেন অরো ১২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ