Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাকিস্তানের শুরু আর শেষের সান্তনা

প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নতুন অধিনায়কে, নতুন রুপে পাকিস্তান। পাকিস্তানের এই দলই ইংল্যান্ড সফরে স্বাগতিকদের কাছে ওয়ানডে সিরিজে শেষ ম্যাচটি জিতে এড়িয়েছিল লজ্জার ধবলধোলাই। পরশু ম্যানচেস্টারে নতুন অধিনায়ক সরফরাজ আহমেদে সেই দলটিই রাতারাতি পাল্টে গেল। সফরে একমাত্র টি-টোয়েন্টিতে ইংলিশদের উড়িয়ে দিল ৯ উইকেটে। উইকেটের ব্যবধানে যা পাকিস্তানের সবচেয়ে বড় জয়।
লর্ডসে প্রথম টেস্ট জিতে রাজকীয় ভাবে সফর শুরু করেছিল মিজবাহ-উল-হকের দল। শেষ পর্যন্ত ৫ ম্যাচের টেস্ট সিরিজ ইংলিশ কন্ডিশনে ২-২তে নিস্পত্তি করার কৃতিত্ব মিজবাহদের দিতেই হবে। কিন্তু রঙ্গিন পোষাক পরতেই আবার তারা দেখা দিল পুরোনো রুপ। প্রথম চার ম্যাচে ইউয়ন মর্গ্যানদের কাছে নাস্তানাবুধ হওয়ার পর শেষ ম্যাচ কোনমতে জিতে হোয়াইটওয়াশ এড়ায় পাকিস্তান। এজন্য সাবেকদের কাছ থেকে কম সমালোচনা শুনতে হয়নি আজহার আলীর দলকে। ওয়াসিম আক্রাম তো বলেই ফেলেন, পাকিস্তান আশির দশকের খেলা খেলছে। বিশ্বের অন্যতম সেরা সাবেক বাঁ হাতি পেসারের কথার সত্যতা মেলে ওয়ানডে র‌্যাংকিংয়ের দিকে তাকালে। একদিনের ক্রিকেটে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষস্থানধারীদের অবস্থান নয় নম্বরে!
সফরে একমাত্র টি-২০ জিতে সেই হতাশায় সান্ত¦নার প্রলেপ দিয়ে সফর শেষ করল তারা। ২০ ওভারে ইংল্যান্ডের দেওয়া ১৩৬ রানের লক্ষ্যকে মামুলি বানিয়ে পাকরা জিতে যায় ৩১ বল আর ৯ উইকেট হাতে রেখেই। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে যা তাদের সবচেয়ে বড় জয়। এর আগে তাদের ৮ উইকেটে জয়ের রেকর্ড আছে তিনবার।
অথচ টস জিতে শুরুটা দুর্দান্ত করেছিল মর্গ্যানের দল। রয়-হেলসের ৬.৩ ওভারে ৫৬ রানের উড়ন্ত সুচনার পরও ৭ উইকেটে ১৩৫ রানেই থেমে যায় ইংলিশদের ইনিংস। ওয়ানডেতে নিস্প্রভ ওহাব রিয়াজ ছিলেন এদিনের সফলতম বোলার। ১৮ রানে ৩ উইকেট নেওয়ায় ম্যাচ সেরাও বাঁ হাতি এই পেসার। অভিষেক ম্যাচে ২৪ রানে ২ উইকেট নেন হাসান আলী। ইমাদ ওয়াসিম নেন ১৭ রানে ২ উইকেট।
জবাবে ১১ ওভারে সারজিল খান ও খালিদ লতিফের ১০৭ রানের উদ্বোধনী জুটি জয় অনেকটা নির্ধারণ করে দেয়। দুজনেই করেন ৫৯ রান করে। অরেক অভিষিক্ত বাবর আজম অপরাজিত থাকেন ১১ বলে ১৫ রান করে। পাওয়ার প্লেতে এদিন নিজেদের সর্বোচ্চ ৭৩ রানের রেকর্ড গড়ে পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের শুরু আর শেষের সান্তনা
আরও পড়ুন