Inqilab Logo

ঢাকা, রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮, ২৬ রমজান ১৪৪২ হিজরী

তুরস্কের সাথে সম্পর্ক জোরদার করতে চায় কুয়েত

এরদোগানকে শেখ নাওয়াফের চিঠি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

আঙ্কারার সাথে তার দেশের সম্পর্ক জোরদার করার ইচ্ছা প্রকাশ করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে চিঠি পাঠিয়েছেন কুয়েতের শাসক। কুয়েতের গণমাধ্যম উদ্ধৃত করে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি শুক্রবার একথা জানিয়েছে।
কুয়েত নিউজ এজেন্সি (কেইএনএ) জানিয়েছে, বৃহস্পতিবার তুরস্কের রাজধানীতে প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সাথে বৈঠককালে কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমদ নাসের আল সাবাহ এই চিঠি পৌঁছে দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, শেখ নাওয়াফ আল-আহমদ আল-সাবাহের বার্তাটি ‘বন্ধুত্বপূর্ণ দু’টি দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক এবং বিভিন্ন ক্ষেত্রে এ সম্পর্কগুলোকে উৎসাহিত করার মাধ্যম, পাশাপাশি সাধারণ উদ্বেগের বিষয়গুলোর প্রতি কুয়েতের প্রতিশ্রুতি প্রকাশ করেছে’।
প্রেসিডেন্ট এরদোগানের সাথে সাক্ষাতের আগে কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী এবং তার তুরস্কের সমকক্ষ মেভলুত কাভুসোগলু বৃহস্পতিবার আঙ্কারায় তুরস্ক-কুয়েত যৌথ সহযোগিতা কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন।
কাভুসোগলু এ বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের লক্ষ্য এমনিভাবে আরো নিয়মিত বৈঠকে মিলিত হওয়া যা কার্যকরভাবে ব্যবস্থাগুলো ব্যবহারে এবং সম্পর্ক আরো গভীর করতে আমাদের সম্পর্কের প্রতিফলন ঘটায়’।

তুর্কি কর্মকর্তাদের মতে, উভয় পক্ষ প্রতিরক্ষা ও সামরিক, সংস্কৃতি, শিক্ষা এবং স্বাস্থ্যের ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে। তিনি আঞ্চলিক বিষয়ক বিশেষত উপসাগরীয় দেশগুলোর মধ্যে সম্পর্কের স্বাভাবিকীকরণে মধ্যস্থতাকারী হিসাবে কুয়েতের ভ‚মিকার প্রশংসা করেন।

আল-সাবাহ বলেন, তুরস্ক ও কুয়েত ‘আঞ্চলিক ও আন্তর্জাতিক সমস্যাগুলোর বিষয়ে ঐকমত্য পোষণ করেছে, কারণ আমরা এসব বিষয়ের একটি রাজনৈতিক সমাধান খুঁজতে চাইছি’। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন